প্রযুক্তি নির্ভর এ সময়ে দিনের অনেকটা সময় কাটে কম্পিউটারের সামনে। যেহেতু কম্পিউটার ছাড়া কাজের কথা বর্তমান সময়ে ভাবা যায় না কাজেই থাকতে হচ্ছে এগুলো নিয়েই। এতে কাজের অগ্রগতির সাথে পাল্লা দিয়ে বাড়ছে চোখের সমস্যাও।

চোখের নানা সমস্যার মধ্যে অবসাদ, ক্লান্তি, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসা অন্যতম। শরীরের অন্যতম প্রয়োজনীয় এ অঙ্গের প্রতি অবহেলা কিন্তু ডেকে নিয়ে আসতে পারে অনেক বড় ক্ষতি। তাই সময় থাকতে সাবধান হওয়া জরুরি।

কীভাবে কাজের সময়েও চোখকে সুরক্ষিত রাখা যায়?

১। অতিরিক্ত আলোতে চোখের প্রদাহ বেড়ে যেতে পারে। তাই কাজের সময় অতিরিক্ত কিংবা বহিরাগত আলো থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। এমনকি বাড়িতে কাজের সময়েও যদি কম্পিউটারে বা ল্যাপটপের স্ক্রিনে সূর্যরশ্মি এসে পড়ে সেটিও চোখের পক্ষে ক্ষতিকর। তাই বাড়িতেও কাজের সময় তীব্র আলোক রশ্মিকে এড়িয়ে চলুন।

২। দীর্ঘ সময় কাজ না করে কাজের ফাঁকে বিরতি নিন। অল্প সময়ের জন্য হলেও কম্পিউটারের সামনে থেকে নিজেকে সরিয়ে নিন। এর ফলে নতুন করে চোখ হাইড্রেট হয়ে যাবে। কাজের ফাঁকে দুই তিন মিনিটের ব্রেকও কাজে লাগবে এ ক্ষেত্রে।

৩। চোখ শুকিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে পারে চোখের এক্সসাইজও। বার কয়েক চোখকে ক্লক-ওয়াইজ এবং অ্যান্টি ক্লক ওয়াইজ ঘোরান। আর এতে কমবে চোখের চাপ।

৪। যে কম্পিউটারে বসে আপনি কাজ করছেন চোখের সহনশীলতা অনুযায়ী তার ব্যাকগ্রাউন্ড সেট করে নিন।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here