ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি এই অঞ্চলের সব নিরাপত্তাহীনতার মূল কারণ।

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা সম্পর্কে ইরানের প্রতিক্রিয়া জানাতে গিয়ে একথা বলেন কাসেমি।  তিনি বলেন, শুরু থেকেই এই অঞ্চলে মার্কিন সেনা মোতায়েনের সিদ্ধান্ত ছিল ভুল, অযৌক্তিক, উত্তেজনা সৃষ্টিকারী ও উসকানিমূলক।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পশ্চিম এশিয়ার ঘটনাপ্রবাহ বিশ্লেষণ করলে দেখা যায়, বিভিন্ন অজুহাতে এই গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর অঞ্চলে যখনই বিদেশি সেনা মোতায়েন করা হয়েছে তখনই এখানে উত্তেজনা, নিরাপত্তাহীনতা ও সহিংসতা ছাড়া অন্য কোনো ফল বয়ে আনেনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি সিরিয়া থেকে তার দেশের সেনা প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দিয়েছেন। সিরিয়া সরকারের অনুমতি ছাড়াই আমেরিকা উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধের নামে সিরিয়ার উত্তরাঞ্চলে সেনা মোতায়েন করেছিল।

ক্ষমতা গ্রহণের আগে নির্বাচনি প্রচারণার সময় এবং পরবর্তীতে আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের সময় ডোনাল্ড ট্রাম্প একাধিকবার একথা স্বীকার করেছিলেন যে, দায়েশের মতো জঙ্গি গোষ্ঠীগুলোকে মার্কিন সরকারই সৃষ্টি করেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here