অক্রিকেটীয় আলোচনা সরিয়ে আবার বাইশ গজে ফেরায় স্বস্তির নিশ্বাস ফেলছেন মিতালি রাজ। মেয়েদের T-20 বিশ্বকাপ সেমিফাইনালে দলে জায়গা হয়নি। ভারতের হার, দেশে ফিরে কোচ রমেশ পওয়ারের বিরুদ্ধে লেখা তাঁর ই-মেল ফাঁস ও পওয়ারের পালটা বিস্ফোরণ। এর জেরে মানসিক চাপে ছিলেন বলে জানালেন মিতালি। গতকাল কলকাতায় এক অনুষ্ঠানে তিনি বলেন, কোচ বিতর্কের কারণে কয়েকদিন তাঁকে আর তাঁর বাবা-মাকে যথেষ্ট মানসিক চাপে থাকতে হয়েছিল। তবে এই সব কিছুকে পিছনে ফেলে এখন মিতালির লক্ষ্য নিউজ়িল্যান্ড সফর। আসন্ন নিউজ়িল্যান্ড সফরে ওয়ানডে সিরিজ়ের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব তাঁর কাঁধে।

কলকাতার এক স্বর্ণবিপণি সংস্থার আমন্ত্রণে গতকাল শহরে আসেন মিতালি রাজ। সেখানে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। রমেশ পওয়ারের সঙ্গে অক্রিকেটীয় ঘটনা নিয়ে অস্বস্তিতে পড়েছিলেন। সেই বিতর্ক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিতালি বলেন, “যেভাবে পুরো ঘটনাটি প্রকাশ্যে এসেছে এবং আমার ই-মেইল সামনে এসেছে তা মোটেই সুস্থ রুচির নয়। এই কারণে আমাকে ও আমার পরিবারকে অনেক মানসিক চাপে থাকতে হয়েছে। তবে এখন সেই সব শেষ হয়েছে। নজরে ফিরেছে ক্রিকেট খেলাটি।” তিনি বলেন, যে ভাবে ঘটনাটা ছড়িয়ে পড়েছিল, তা ভারতের মহিলা ক্রিকেটকে প্রচারের আলোয় নিয়ে এলেও এমন অক্রিকেটীয় প্রচার না হলেই ভালো হত।

নিউজ়িল্যান্ড সফরে দলের সাথে যোগ দেবেন নতুন কোচ ডব্লু ভি রামন। নতুন কোচ নিয়ে প্রশ্নের উত্তরে মিতালি বলেন, “ওঁর সঙ্গে মাত্র একবারই আমার দেখা হয়েছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। ওঁকে আমরা সাহায্য করব। যাতে ভালো দল গড়ে তুলতে পারি।” তিনি আরও বলেন, যোগ্য ব্যক্তি জাতীয় দলের দায়িত্ব পেলেন কি না সেটাই তাঁর কাছে বিবেচ্য।

নতুন বছরের জানুয়ারির ২৪ তারিখ নিউজ়িল্যান্ড যাচ্ছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। সেখানে পাঁচটি একদিনের ম্যাচ ছাড়াও তিনটি T20 ম্যাচ খেলবে ভারতীয় মেয়েরা। এই সফরে ভালো পারফরম্যান্স মূল্যবান ICC-র পয়েন্ট এনে দেবে দলকে। যা ২০২১ সালের বিশ্বকাপে সুযোগ পাওয়ার ক্ষেত্রে কাজে লাগবে বলে মনে করেন মিতালি। “আমরা শেষবার ২০০৭ সালে নিউজ়িল্যান্ড সফরে গেছিলাম। ওখানে খেলার অভিজ্ঞতা একমাত্র আমার ও ঝুলনের রয়েছে। বাকিরা সকলেই নতুন।  তাই প্রস্তুতিটা জরুরি”, বলেছেন মিতালি। সেই সিরিজ়ের প্রস্তুতি নিয়ে নয়া কোচের দেখা হওয়ার পরে পরিকল্পনা ছকতে চান মহিলা দলের একদিনের ক্রিকেটের অধিনায়ক।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here