সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশপত্র স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে সিরীয় সেনাদের লড়াইয়ে সহায়তার অংশ হিসেবে দেশটিতে এসব সেনা মোতায়েন করা হয়। রবিবার (২৩ ডিসেম্বর) মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্রের বরাতে এমন তথ্য নিশ্চিত করেছে ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থা এএফপি।

এ বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ না করে সামরিক বাহিনীর এ মুখপাত্র এএফপিকে বলেন, ‘নির্দেশপত্রটি স্বাক্ষর করার মাধ্যমে আমাদের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তটি পুরোপুরি কার্যকর হলো।’

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, ‘আমাদের সেনা সদস্যদের হাতে জঙ্গি সংগঠন আইএস চরমভাবে পরাজিত হয়েছে।’

মূলত এরপরই আকস্মিকভাবে মার্কিন সৈন্য দেশে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন তিনি। যদিও ট্রাম্পের এ পদক্ষেপকে মার্কিন বেশীরভাগ রাজনীতিবিদ এবং দেশটির আন্তর্জাতিক মিত্ররা অপরিপক্ব বলে দাবী করেছেন।

এদিকে মার্কিন মিত্র দেশগুলোর আশংকা, আগামী অল্প কিছুদিনের মধ্যে বিধ্বস্ত এ অঞ্চলটিকে আইএস আবারো নিজেদের দখলে নিয়ে অস্থিতিশীল করে তুলবে।

অপরদিকে ট্রাম্পের এ সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পরপরই মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস এবং আন্তর্জাতিক আইএস বিরোধী জোটে নিযুক্ত মার্কিন দূত ব্রেট ম্যাকগুর্ক পদত্যাগ করেছেন।

উল্লেখ্য, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার একদিনের মাথায় আফগানিস্তান থেকেও উল্লেখযোগ্য সংখ্যক আমেরিকান সেনা দেশে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here