দক্ষিণ এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র শ্রীলংকায় চলতি বছর ডেঙ্গু ভাইরাসজনিত কারণে অন্তত ৫২ জনের মৃত্যু এবং ৪৮ হাজারের বেশি লোক আক্রান্ত হয়েছে। সোমবার (২৪ ডিসেম্বর) দেশটির সরকারি তথ্য বিভাগের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে চীন ভিত্তিক বার্তা সংস্থা সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছর রাজধানী কলম্বোয় সবচেয়ে বেশি সংখ্যক লোক এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এখানে ইতোমধ্যে প্রায় ৯ হাজার ৫শ লোকের বেশি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

তাছাড়া কলম্বোর পার্শ্ববর্তী গামপাহা জেলার বাসিন্দাদের মধ্যে এই ডেঙ্গু রোগীদের সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ। এখানে প্রায় ৫ হাজার ৪শ লোক ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে আছে। এরপরের অবস্থান হচ্ছে দেশটির পূর্বাঞ্চলীয় জেলা বাত্তিকালোয়ায়। সেখানেও অন্তত ৪ হাজার ৭শ’র বেশি লোক এ রোগে আক্রান্ত হয়েছে।

এপিডেমিওলোজি ইউনিটের মতে, প্রচণ্ড জ্বরের সঙ্গে বারবার বমি, পেটে ব্যথা, মাথা ব্যথা করলে এবং লাল প্রস্রাব দেখা দিলে কোনো বিলম্ব না করে তাৎক্ষণিক চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

তাছাড়া দেশটির এপিডিমিওলোজিস্টরা জ্বরে আক্রান্ত রোগীদের প্রচুর বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন। তাদের মতে, ‘ডেঙ্গু হেমোরহ্যাজিক ফিভার (ডিএইচএফ) প্রাণঘাতী হতে পারে।’

উল্লেখ্য, গত বছর দেশটিতে এই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে প্রায় ৩ শতাধিক লোকের প্রাণহানি এবং প্রায় ১ লাখ ৩৬ হাজারের বেশি লোক আক্রান্ত হয়েছিল।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here