নতুন মা হওয়ার পর নারীদের টেনিস খেলায় প্রত্যাবর্তনের সময় অতিরিক্ত সুরক্ষা প্রদানের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস।

বৃহস্পতিবার বিসিবি স্পোর্টস প্রকাশিত এক বিবৃতিতে নারীদের সর্বোচ্চ ২৩ বারের গ্র্যান্ডস্লামজয়ী সেরেনা বলেন, ‘এটি দারুণ বিষয়। নারীরা টেনিস প্রতিযোগিতায় অংশ নিতে পারবে এবং সেখানে তাদের বাচ্চারাও থাকতে পারবে। নারীদের এ নিয়ে  উদ্বিগ্ন হতে হবে না এবং তাদের বাচ্চার জন্য সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতেও হবে না।’

চলতি মাসে নারী টেনিস সংগঠনের (ডব্লিউটিএ) পরিবর্তিত নিয়ম গৃহীত হয়েছে। এর ফলে নিশ্চিত হয়েছে যে, গর্ভাবস্থা অথবা চোট থেকে দীর্ঘদিন খেলায় অনুপস্থিত থেকে প্রতিযোগিতায় ফেরার পর খেলায়াড়দের কোনো প্রকার শাস্তি/দণ্ড পেতে হবে না।

সাবেক নাম্বার ওয়ান টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামস এবং ভিক্টোরিয়া আজারেঙ্কা তাদের অভিজ্ঞতার দিক থেকে খেলার নিয়ম পরিবর্তন আনার অনুরোধ জানান। দুই তারকাই সন্তান জন্ম দেয়ার পর প্রতিযোগিতায় ফিরে আসেন। তাদের অনুরোধের প্রেক্ষিতে নিয়ম পরিবর্তন করা হয়।

ডব্লিউটিএ ঘোষণা করেছে, সন্তান জন্মের তিন বছর পর্যন্ত প্রতিযোগিতায় ফিরে আসা খেলোয়াড়রা একটি বিশেষ র‌্যাংকিং ব্যবহার করতে পারবে এবং বড় ইভেন্টে তাদেরকে ছাড় দেয়া যেতে পারে।

আবুধাবিতে এক প্রতিযোগিতার আগে সেরেনা বলেন, ‘অভিজ্ঞতা সত্যিই আমার চোখ খুলে দিল। আমি যত তাড়াতাড়ি সম্ভব ভিন্ন নিয়ম পরিবর্তন করাতে পেরেছি। এখন একটি সুযোগ আছে, মানুষকে এই বিষয়ে প্রশ্ন করতে হবে না।’

উল্লেখ্য, সন্তান জন্ম দেয়ার পর প্রথম মেজর প্রতিযোগিতা- ফ্রেঞ্চ ওপেনের র‌্যাংকিং কমিয়ে দেয়া হয় সেরেনার। যদিও তিনি আগের মেজর প্রতিযোগিতা ২০১৭ অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিয়েছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here