খ্রিস্টীয় নতুন বছর উপলক্ষে এক ভাষণে মার্কিন যুক্তরাষ্ট্রকে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে সতর্ক করে দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

মঙ্গলবার দেশটির টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখে তাহলে ওই প্রতিশ্রুতির দিক পাল্টে যেতে পারে।

তিনি বলেন, সমগ্র বিশ্বের সামনে যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রুতি দিয়েছে তা যদি তারা রক্ষা না করে এবং আমাদের ওপর নিষেধাজ্ঞা ও চাপ অব্যাহত রাখে তাহলে জাতীয় স্বার্থ ও সার্বভৌমত্ব রক্ষায় উত্তর কোরিয়া নতুন পথ বেছে নেবে।

এ সময় চুক্তি থেকে সরে আসারও ইঙ্গিত দেন কিম।

ভাষণে চলতি বছরের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেন তিনি।

তিনি জানান, তার দেশ পারমাণবিক অস্ত্র তৈরি, ব্যবহার ও এর বিস্তৃতি বন্ধে প্রতিশ্রুতিবদ্ধ এবং এ লক্ষ্যে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়া হয়েছে।

২০১৭ সালে একের পর এক ব্যালিস্টিক ও যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্রের পরীক্ষার করে উত্তর কোরিয়া। পাশাপাশি ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্য কথার লড়াইও চলে।

দু’দেশের সম্পর্ক উন্নয়নে গত বছরের জুনে সিঙ্গাপুরের সানতোসা দ্বীপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক ঐতিহাসিক শীর্ষ বৈঠকে মুখোমুখি হন কিম। দায়িত্বে থাকা কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার কোনো শীর্ষ নেতার এটিই প্রথম বৈঠক।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here