নতুন বছরে পুরনো বিষয় নিয়ে আফসোস করে কোনো লাভ নেই। তবে তাই বলে অতীত একেবারে ভুলে গেলে চলবে না। পুরনো ভুল থেকে শিক্ষা না নিলে তা আরো ক্ষতি করবে জীবনকে। তাই নতুন বছরের শুরুতে কয়েকটি বিষয় মনে রাখলে বছরটি সুন্দর ও আনন্দময় হয়ে উঠবে। এ বিষয়গুলো আপনাকে নতুন বছরে নতুন ভাবে আত্মবিশ্বাসী করে এগিয়ে যাওয়ার প্রেরণা যোগাবে।

যা চলে গিয়েছে তা নিয়ে আফসোস করে কোনো লাভ নেই- বিগত বছরে হয়তো অনেক সুযোগ, অনেক কিছুই হাত ছাড়া হয়েছে আপনার, কিন্তু নতুন বছরে যা চলে গেছে তা নিয়ে আফসোস করে কোনো লাভ নেই। কারণ তা কখনোই আর ফেরত আসবে না। আফসোস করা শুধুমাত্র মানসিক কষ্ট বাড়াবে এবং আপনাকে দুর্বল করে দেবে।

পুরনো বছরের হতাশা মনে রেখে নতুন বছরের সূচনা নষ্ট না করাই ভালো- অনেক বিফলতা হয়তো চলে গেছে ২০১৮ সালে। কিন্তু এ সকল বিফলতার হতাশা নিয়ে যদি আপনার নতুন বছরের সূচনা ঘটে তবে তা হবে আরেকটি খারাপ বছরের সূচনা। যে হতাশা মনে ভর করে আছে তা ঝেড়ে ফেলে নতুন বছরটি বরণ করে নিন। নতুন বছরে সফলতার মুখ দেখার ব্যবস্থা আপনার নিজেকেই করতে হবে। বিগত বছরের হতাশা নতুন করে চিন্তার পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে।

এ বছর নতুন করে সব কিছু শুরু করার শুভ সময় নতুন করে কিছু শুরু করা, নতুন কিছু করার জন্য এখনই শুভ সময়। আপনি নিজেকে যতোটা সামলে নিয়ে নতুন বছরে সকল হতাশা ঝেড়ে ফেলে নতুন করে সব কিছু শুরু করতে পারবেন ততোই আপনার জীবনে সফলতা বাড়তে থাকবে। তাই এ শুভ সময়ে নতুন করে প্রতিজ্ঞা নিন, নিজেকে আত্মবিশ্বাসী করে তুলুন।

জীবনে সবকিছুরই আলাদাভাবে গুরুত্ব রয়েছে- নতুন বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি শিক্ষা মনে রাখুন সব সময়, তা হলো ‘জীবনে সব কিছুরই প্রয়োজন রয়েছে এবং প্রত্যেকটি জিনিস ও মানুষের আলাদাভাবে গুরুত্ব রয়েছে’। তাই এ নতুন বছরটি শুরু করুন সব কিছুর সাথে তাল মিলিয়ে। নিজেকে তৈরি করুন এমনভাবে যেন সব কিছু এবং সব দিক সমানতালে গুরুত্ব দিয়ে চলতে পারেন।

আপনার চেষ্টায় নতুন বছরটি আগের চাইতে ভালো যেতে পারে- শুধুমাত্র আপনার নিজের চেষ্টায় আপনার নতুন বছরটি শুভ হতে পারে। আপনি যদি আগের কথা চিন্তা করে হতাশ হয়ে বসে থাকেন নতুন করে কিছু শুরু করতে না পারেন তবে ক্ষতি আপনারই হবে।

সময়ের কাজ সময়ে করা ভালো অনেকেই হয়তো ২০১৮ সালে ভেবেছেন কিছু কাজ করার আরও সময় রয়েছে, পরে কাজ করা যাবে। কিন্তু সে কাজ করে ওঠার সময় হয় নি। এ ভুলটি নতুন করে ২০১৯ সালে করতে যাবেন না। সময়ের কাজ সময়েই করে ফেলা ভালো।

বিগত বছরের ভুল থেকে নতুন বছরের জন্য শিক্ষা নিন- ২০১৮ সালে যা ভুল করেছেন তা ধরে নিয়ে বসে না থেকে ২০১৯ সালে তা থেকে শুধুমাত্র শিক্ষা নিয়ে নতুন করে সব শুরু করুন। একই ভুল পুনরায় নতুন বছরে করতে যাবেন না।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here