চীনা মূল ভূখণ্ড থেকে স্বাধীন হলে তাইওয়ানের জন্য সে স্বাধীনতা মারাত্মক বিপর্যয় ডেকে আনবে বলে সতর্ক করে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, তাইওয়ানকে অবশ্যই চীনের মূল ভূখণ্ডের সঙ্গে মিশে যেতে হবে।

রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব দ্যা পিপলে দেয়া ভাষণে প্রেসিডেন্ট শি জিনপিং এসব কথা বলেন। তিনি বলেন, চীনের সঙ্গে মিশে যাওয়ার বিষয়টি মেনে নিতে হবে তাইওয়ানের জনগণকে। আলাদা শায়ত্ত্বশাসন নিয়ে টিকে থাকলেও তিনি তাইওয়ানকে এক দেশ দুই ব্যবস্থার ভিত্তিতে শান্তিপূর্ণ উপায়ে একীভূত হওয়ার আহ্বান জানান। অন্যথায় চীন তাইওয়ানের ওপর শক্তি প্রয়োগের ক্ষমতা রাখে বলে তিনি সতর্ক করেন।

তাইওয়ান বর্তমানে একটি স্বায়ত্বশাসিত দেশ এবং নিজেদেরকে তারা স্বাধীন দাবি করে। ১৯৪৯ সালে গৃহযুদ্ধের ভেতর দিয়ে তারা আলাদা হয়ে যায়। তবে তাইওয়ানকে এখনো অবিচ্ছেদ্য অংশ বলেই মনে করে চীন।

চীনা প্রেসিডেন্ট বলেন, চীন ও তাইওয়ান দু’পক্ষ একই পরিবারভুক্ত ছিল। তাইওয়ানের স্বাধীনতাকে স্বীকৃতি দেয়ার কোনো রকম তৎপরতাকে কখনোই সহ্য করবে না চীন। শি জিনপিং বলেন, তাইওয়ানের সঙ্গে সম্পর্ক হলো চীনের অভ্যন্তরীণ রাজনীতির অংশ। সেখানে বিদেশীদের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here