আফগান শান্তি আলোচনাকে এগিয়ে নিতে সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেছে পাকিস্তান ও তুরস্ক। আঙ্কারা সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয্যেব এরদোগানের মধ্যে এক বৈঠকে এ প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

শুক্রবার আনুষ্ঠানিক সফরের প্রথম দিনে ইমরান খান স্বাগতিক দেশের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে দ্বিপক্ষীয় বিষয়াদির পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান জানান, আসন্ন বসন্তে ইস্তাম্বুলে তুরস্ক, আফগানিস্তান ও পাকিস্তানের শীর্ষ নেতারা আফগানিস্তান বিষয়ক ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। আসন্ন ওই বৈঠক আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে বলে যৌথ সংবাদ সম্মেলনে আশা প্রকাশ করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

আফগানিস্তানের প্রায় অর্ধেক এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি নয়

যৌথ সংবাদ সম্মেলনের পাশাপাশি তুরস্ক ও পাকিস্তানের শীর্ষ নেতাদের উপস্থিতিতে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, জাতিসংঘ, ইসলামি সহযোগিতা সংস্থা- ওআইসি, অর্থনৈতিক সহযোগিতা সংস্থা এবং উন্নয়নশীল দেশগুলোর সংস্থা ডি-এইটে অভিন্ন নীতি-অবস্থান গ্রহণ করবে তুরস্ক ও পাকিস্তান।

এর আগে বৃহস্পতিবার তুরস্ক সফরে গিয়েই ইমরান খান বিশ্বখ্যাত ইরানি কবি মওলানা জালালুদ্দিন মোহাম্মাদ রুমির কবর জিয়ারত করেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here