রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক একজন সাবেক মার্কিন মেরিন সেনাকে আমেরিকার হাতে তুলে দেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছে মস্কো। ৪৮ বছর বয়সি মার্কিন নাগরিক পল হোয়েলানের আইনজীবীর পক্ষ থেকে বন্দি বিনিময় চুক্তির আওতায় তাকে হস্তান্তরের সম্ভাবনার কথা বলা হয়েছিল।

ওই আইনজীবী এক সাক্ষাৎকারে বলেছিলেন, এ ধরনের ঘটনায় আমেরিকায় আটক কোনো রুশ বন্দির সঙ্গে মস্কোয় আটক মার্কিন বন্দিকে বিনিময় করা একটি স্বাভাবিক বিষয় এবং এক্ষেত্রেও হয়ত তার ব্যত্যয় ঘটবে না।

গত ২৮ ডিসেম্বর রাশিয়া সফরে গিয়ে মস্কোয় গ্রেফতার হন পল হোয়েলান। তার পরিবারের পক্ষ থেকে তার বিরুদ্ধে আনীত গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে দাবি করা হয়েছে, হোয়েলান তার বন্ধুদের সঙ্গে দেখা করতে এবং একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে রাশিয়া সফরে গেছেন।

তবে রাশিয়া বলছে, পল হোয়েলানের কাছে থাকা একটি ডিজিটাল পকেট মেমোরিতে রাশিয়ার নিরাপত্তা কর্মকর্তাদের নাম পাওয়া গেছে। তার আইনজীবী বন্দি বিনিময় চুক্তির আওতায় তার মুক্তির সম্ভাবনার কথা বললেও রাশিয়ার  উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ তা নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, এখনো যে ব্যক্তির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি তাকে বিনিময়ের প্রশ্নই ওঠে না। তাকে ‘গুরুতর’ অভিযোগে আটক করা হয়েছে।

পল হোয়েলানের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি বলে রিয়াবকভ দাবি করলেও আটক ব্যক্তির আইনজীবী জানিয়েছেন, আদালতে তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here