ইতিহাস সৃষ্টি করল ভারতীয় ক্রিকেট টিম। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ় জিতল ভারত। ৪ টেস্টের সিরিজ় ২-১ ফলে জিতলেন বিরাট কোহলিরা। ৫২১ রান করে ম্যান অফ দা সিরিজ় হলেন চেতেশ্বর পূজারা।

১৯৪৭ সালে প্রথমবার অস্ট্রেলিয়া সফরে যায় ভারত। লালা অমরনাথের নেতৃত্বে ৫ টেস্টের সিরিজ় খেলে। ডন ব্র্যাডম্যানের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি টেস্ট হারে ভারত। একটি টেস্ট ড্র হয়। এই সফরের আগে পর্যন্ত আরও ১০ বার অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ় খেলেছে ভারত। কিন্তু একবারও সিরিজ় জিততে পারেনি। ৩ বার সিরিজ় ড্র করেছে। ১৯৮০-৮১ তে সুনীল গাভাসকরের নেতৃত্বে ৩ টেস্টের সিরিজ় ১-১ করেছিল ভারত। ১৯৮৫-৮৬ তে কপিল দেবের নেতৃত্বে ৩ টেস্টের সিরিজ়ের সব ম্যাচ ড্র হয়েছিল। আর ২০০৩-০৪ তে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ভারতীয় টিম ৪ টেস্টের সিরিজ় ১-১ করে ফিরেছিল।

এই সফরে ভারতকে ফেভারিট হিসেবে ধরেছিলেন বেশিরভাগ ক্রিকেট বিশেষজ্ঞ। সব বিভাগেই অস্ট্রেলিয়ার থেকে বিরাটদের এগিয়ে রেখেছিলেন। নির্বাসনে থাকার জন্য এই সিরিজ়ে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। পুরো সিরিজ়ে তাঁদের অভাব ভালোই টের পেয়েছে অস্ট্রেলিয়া।

ভারতের এই সিরিজ়ে সবচেয়ে বেশি রান করেছেন চেতেশ্বর পূজারা। ৭ ইনিংসে ৫২১ রান করেছেন। প্রথম টেস্টে তাঁর সেঞ্চুরিই ভারতকে জয়ের রাস্তা দেখায়। দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। ভারতকে হারায় ১৪৬ রানে। তৃতীয় টেস্টে ফের চেতেশ্বর পূজারার সেঞ্চুরি ও বিরাট কোহলি, মায়াঙ্ক আগরওয়ালের অর্ধ শতরানের উপর ভর করে ৪৪৩ রানে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ভারত। এরপর ভারতীয় বোলারদের দাপটে টেস্টটি ১৩৭ রানে জেতে।

চতুর্থ টেস্টে ভারত চালকের আসনে থাকলেও বৃষ্টির জন্য ম্যাচের ফয়সালা হয়নি। তবে ২-১ ফলে সিরিজ় জিতে ইতিহাস তৈরি করেন বিরাটরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here