আমেরিকার সঙ্গে পরিকল্পিত শান্তি আলোচনায় যোগ দেবে না আফগানিস্তানের তালেবান। চলতি মাসে এ আলোচনা সৌদি আরবে হওয়ার কথা ছিল। কিন্তু তার বদলে আলোচনা কাতারে সরিয়ে নেয়ার ইচ্ছা ব্যক্ত করেছে তালেবান।

তালেবানের এক পদস্থ কর্মকর্তা এ কথা জানিয়েছেন। শান্তি আলোচনায় আফগান সরকারকে অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা করছে সৌদি আরব। সৌদি আরবের এ প্রয়াসকে ঠেকানো জন্য বৈঠকের স্থান পরিবর্তনের ইচ্ছা ব্যক্ত করেছে  তালেবান।

নাম প্রকাশে অনিচ্ছুক পদস্থ তালেবান কর্মকর্তা বলেন, গত মাসে আবুধাবিতে অনুষ্ঠিত শান্তি প্রক্রিয়া শেষ হয় নি। প্রক্রিয়া অব্যাহত রাখার লক্ষ্যে রিয়াদে তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের বৈঠকের কথা ছিল।

কিন্তু আফগান সরকারে প্রতিনিধিদের সঙ্গে তালেবানকে বৈঠক করার জন্য  সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত বা ইউএই’র নেতারা জোর দিচ্ছেন বলে জানান তিনি। তালেবানের পক্ষে এখন কাবুলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করা সম্ভব নয় উল্লেখ করে তিনি আরো বলেন, তাই সৌদি আরবে অনুষ্ঠেয় বৈঠক বাতিল করা হলো।

পরিবর্তে কাতারে তালেবানের রাজনৈতিক সদর দফতরে বৈঠক হতে পারে বলেও জানান তিনি। এদিকে, তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সৌদি আরবে বৈঠক বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন। অবশ্য, বৈঠকের নতুন স্থান নিয়ে কিছু বলেন নি তিনি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here