সৌদি আরবের শিয়া মুসলিম অধ্যুষিত কাতিফ এলাকায় দেশটির নিরাপত্তা বাহিনী আবারো প্রাণঘাতী অভিযান চালিয়েছে। কাতিফের ছোট একটি গ্রামে হামলা চালিয়ে সৌদি বাহিনী অন্তত পাঁচজনকে হত্যা করেছে। অভিযানে আহত হয়েছে অজ্ঞাত সংখ্যক মানুষ।

সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারী সৌদি নাগরিকরা জানিয়েছেন, সোমবার সকালে উম্মুল হামাম গ্রামে অভিযানের সময় নিরাপত্তা বাহিনী মর্টারের গোলা ব্যবহার করে। এছাড়া, ব্যাপক গুলিবর্ষণ করেছে। সৌদি নাগরিকরা হতাহতদের বেশ কয়েকজনকে চিহ্নিত করতেও সক্ষম হন।

স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, সৌদি সেনারা ১৫ ঘ্টা ধরে গ্রামটি ঘিরে রাখে। এরপর তারা বেশ কয়েকটি বাড়িতে হামলা চালায় এবং তছনছ করে। কয়েকজন ফেরারি আসামিকে আটক অভিযানের নামে তারা এ ধ্বংসযজ্ঞ চালায়।

কাতিফ হচ্ছে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের গুরুত্বপূর্ণ একটি এলাকা। শিয়া অধ্যুষিত এ এলাকাতে রয়েছে সৌদি তেলের বিরাট রিজার্ভ। কিন্তু এ এলাকার জনগণ রাষ্ট্রীয় ও সামাজিক সুবিধা থেকে মারাত্মকভাএ বঞ্চিত। ফলে ২০১১ সাল থেকে সব ধরনের বৈষম্য অবসানের দাবিতে তারা আন্দোলন করে আসছেন। এর বিপরীতে সৌদি আরব সেখানে দমন-পীড়ন আগের চেয়ে বাড়িয়ে দিয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here