পূর্বসুরী অধিনায়কেরা পারেননি। সৌরভ গাঙ্গুলি গিয়েছিলেন সবচেয়ে কাছে। মোহাম্মদ আজহারউদ্দিন কিংবা মহেন্দ্র সিং ধোনিকেও ফিরতে হয়েছে ব্যর্থ হাতে। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতা হয়নি।

৭১ বছর পর বিরাট কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে এই অধরা সাফল্যের দেখা পেয়েছে ভারত। আনন্দটা তাই মাত্রা ছাড়িয়ে যাওয়াই স্বাভাবিক। সেটি এতটাই যে ছাপিয়ে গেছে বিশ্বকাপকেও!

ভারতের বর্তমান দলটির অধিনায়ক ও কোচ দুজনেই বিশ্বকাপ জিতেছেন। ১৯৮৩ বিশ্বকাপের ফাইনাল না খেললেও ভারতের প্রথম বিশ্বকাপজয়ী সেই দলের সদস্য ছিলেন শাস্ত্রী। আর কোহলি খেলেছেন ২০১১ বিশ্বকাপের পুরো টুর্নামেন্টেই। দুজনেই বিশ্বকাপ জয়ের চেয়ে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়কে এগিয়ে রাখছেন।

ভারতের অধিনায়ক কোহলি সংবাদমাধ্যমকে বলেন, ‘২০১১ বিশ্বকাপ দলের সদস্য ছিলাম। তবে এর আগে বিশ্বকাপ না জেতার আক্ষেপটা মনের মধ্যে ছিল না। ঘরের মাঠে খেলেছি ও জিতেছি…দলের সিনিয়র খেলোয়াড়দের সেই আবেগটা ছিল। হ্যাঁ মুহূর্তটা আমার জন্য দারুণ ছিল তবে যদি জিজ্ঞেস করেন কোন মুহূর্তটি বেশি আবেগপূর্ণ, তাহলে বলব এই জয়টি। কারণ এটি (অস্ট্রেলিয়ায়) আমার তৃতীয় সফর এবং আমি দেখেছি এখানে জেতা কতটা কঠিন। এই দৃষ্টিকোণ থেকে সিরিজ জেতাটা আমার কাছে বেশি আবেগপূর্ণ ব্যাপার। এবং অবশ্যই বিশেষ কিছু। আমরা এক ম্যাচের বিস্ময় না হয়ে ঘরের বাইরে সিরিজ জিততে চেয়েছিলাম। সব পরিকল্পনামতো হওয়ায় নিজেদের পূর্ণ মনে হচ্ছে। কারণ আমাদের একটা লক্ষ্য ছিল সেটি পূরণ করেছি কাউকে দেখানোর জন্য নয়, বরং নিজেদের প্রমাণের জন্য। এসব দিক থেকে এই জয়টা আমার কাছে বিশেষ কিছু।’

কোচ শাস্ত্রীর জন্য এই জয় ভীষণ তৃপ্তির। গত ইংল্যান্ড সফরে বিদেশের মাটিতে ভারতের সেরা দল হিসেবে কোহলিদের এই দলকে বেছে নিয়েছিলেন শাস্ত্রী। এরপর থেকেই তাঁর মুণ্ডুপাত করেছেন স্বয়ং ভারতেরই কিংবদন্তিরা। কিন্তু কোহলিরা অস্ট্রেলিয়ায় সিরিজ জেতায় শাস্ত্রীর গলার জোর আরও বাড়ল। কাল সিডনিতে খেলা শেষে সংবাদমাধ্যমকে শাস্ত্রী বলেছেন, ‘এই জয় আমার কাছে কতটা তৃপ্তির সে কথা বুঝিয়ে বলছি, ৮৩ বিশ্বকাপ জয়, ৮৫ বিশ্বচ্যাম্পিয়নশিপ—এসব টুর্নামেন্ট জয়ের সমান এই জয়। কিংবা তার চেয়েও বেশি কৃতিত্বের। কারণ কোহলিরা জিতেছেন ক্রিকেটের সেরা সংস্করণ—টেস্ট। যেটি সবচেয়ে কঠিন।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here