শীত, গ্রীষ্ম কিংবা বর্ষায় ঠোঁট শুকিয়ে ফেটে যাওয়ার হাত থেকে রেহাই পান না কেউই। এ সমস্যায় বেশিরভাগ সময়ই বিপদে পড়েন তারা। আবার মাত্রাতিরিক্ত ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণে ঠোঁট ফেটেও যায়। তখন রক্তক্ষরণের ঘটনা ঘটতে দেখা দেয়। ফেটে যাওয়া ঠোঁট দেখতেও বিশ্রী লাগে।

ভালো একটি লিপবাম ব্যবহার করুন- ঠোঁট শুকানো এড়াতে অনেকেই যেন তেন একটি লিপবাম ব্যবহার করে থাকেন। কিন্তু এটির কারণে ঠোঁটের শুকিয়ে যাওয়ার ভাব আরও বেড়ে যেতে পারে। কাজেই ব্যবহারের জন্য এসপিএফ সমৃদ্ধ লিপবাম ব্যবহার করুন। এতে করে ঠোঁট শুকিয়ে যাবে না, রোদের কারণে ঠোঁটের ক্ষতি হবে না এবং ঠোঁট কালোও হবে না।

জিহ্বা দিয়ে ঠোঁট ভেজাবেন না- অনেকেই কিছুক্ষণ পর পর জিহ্বা দিয়ে ঠোঁট ভিজিয়ে থাকেন। ভাবেন এই কাজটিতে ঠোঁট শুকিয়ে যাবে না। কিন্তু এই কাজটিতে ঠোঁট আরও বেশি শুকিয়ে যায় এবং ফেটে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই এই কাজটি থেকে বিরত থাকুন।

প্রচুর পরিমাণে পানি পান করুন- প্রাকৃতিক উপায়ে ঠোঁটের শুকিয়ে যাওয়া বন্ধ করতে চাইলে প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে করে ত্বক ভালো থাকবে এবং ঠোঁট শুকিয়ে ফেটেও যাবে না।

ভালো প্রসাধনী ব্যবহার করুন– মেয়েরা ঠোঁটে নানা ধরণের প্রসাধনী ব্যবহার করে থাকেন। এতে করে ঠোঁটের অনেক ক্ষতি হয়। আর ভালো প্রসাধনী ব্যবহার না করলে ক্ষতির সম্ভাবনাটা বরং একটু বেশিই বাড়ে। তাই ভালো কোনো ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহার করুন।

ফেশওয়াশ ব্যবহারে সতর্ক থাকুন– ঠোঁটে বেশি শক্তিশালী ফেশওয়াশ ব্যবহার করলেও ঠোঁট শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা যায়। তাই এটি ব্যবহারের সময়ে ঠোঁট বাদ দিয়ে ব্যবহার করার চেষ্টা করুন। নতুবা মৃদু কোনো ফেশওয়াশ ব্যবহার করুন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here