মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার ভাষায় সিরিয়া থেকে ইরানের সব সেনা বহিষ্কারের হুমকি দিয়েছেন। সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘটনাকে তিনি কৌশলগত পরিবর্তন হিসেবে উল্লখ করে বলেন, ইরানের প্রভাব মোকাবেলার জন্য সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে।

গতকাল (শনিবার) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে পম্পেও এসব কথা বলেন। এর আগে তিনি মিশর সফরে গিয়েও একই কথা বলেছেন। তিনি এ সফরে ইরান-বিরোধী আঞ্চলিক লবিং জোরদার করার চেষ্টা করছেন।

কায়রোয় আমেরিকান ইউনিভার্সিটিতে দেয়া বক্তৃতায় পম্পেও আরো বলেন, “এটা একটা উচ্চাকাঙ্ক্ষামূলক লক্ষ্য কিন্তু এটা আমাদের মিশন। মধ্যপ্রাচ্যে লক্ষ্যবস্তু বেড়ে যাওয়ায় আমাদের বিমান হামলা অব্যাহত থাকবে।”

মাইক পম্পেও সিরিয়া থেকে ইরানি সেনা বহিষ্কারের কথা বললেও বাস্তবতা হচ্ছে দামেস্ক সরকারের অনুরোধে ইরান সিরিয়ায় সামরিক উপদেষ্টাদের পাঠিয়েছে এবং তেহরান সবসময় বলে আসছে সিরিয়া বললেই কেবল ইরানি সেনারা থেকে দেশে ফিরে যাবে। এর বিপরীতে সিরিয়ায় এতদিন যেসব মার্কিন সেনা ছিল তারা বরং দামেস্ক সরকারের অনুমতি ছাড়াই বেআইনিভাবে ছিল। সম্প্রতি সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here