পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’কে আবারো ‘দাঁতহীন বাঘ’ বলে আখ্যায়িত করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুররহমান বিন জাসিম আলে সানি। তিনি ছয় জাতির এই সংস্থাকে শক্তিশালী করার জন্য এর রাজনৈতিক ও অর্থনৈতিক গঠনকাঠামোকে ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন।

পিজিসিসি’র মহাসচিব আব্দুল লতিফ বিন রাশিদ আল-জায়ানি এবং ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাওয়ি বিন আব্দুল্লাহ কাতারের রাজধানী দোহায় আলে সানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সাক্ষাতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পিজিসিসি পরিচালনার গঠনতন্ত্রের আমূল পরিবর্তন আনতে হবে।

বাহরাইন, কুয়েত, কাতার, ওমান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে নিয়ে পিজিসিসি গঠিত এবং রিয়াদে এই পরিষদের সদরদপ্তর অবস্থিত।

এর আগে গত ১৫ ডিসেম্বর কাতারের পররাষ্ট্রমন্ত্রী আলে সানি প্রথমবারের মতো বলেন, সৌদি আরবের নেতৃত্বে যে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ চলছে তার কোনো দাঁত নেই এবং এ সংস্থা এখন সদস্য দেশগুলোকে জবাবদিহি করার ক্ষমতা রাখে না।

দোহা ফোরাম ডায়ালগের বার্ষিক অনুষ্ঠানে তিনি আরো বলেন, “তারা কিছু কৌশল তৈরি করে রেখেছে এবং তারা কখনো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে না কারণ এসব দেশ মনে করে তারা জবাবদিহি করতে বাধ্য নয়।”

সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত পিজিসিসি’র সদস্য হওয়া সত্ত্বেও ২০১৭ সালের জুন মাসে এসব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here