মিশরীয় জনগণের বিরোধিতা উপেক্ষা করে কায়রো সফরে গেছেন ইহুদিবাদী ইসরাইলের জ্বালানীমন্ত্রী ইউভাল স্তেইনিৎয। কায়রো বিমানবন্দর সূত্র জানিয়েছে, মিশরে অনুষ্ঠেয় প্রাকৃতিক গ্যাস বিষয়ক একটি সম্মেলনে অংশ নেয়ার জন্য রোববার ওই বিমানবন্দর দিয়ে মিশরে প্রবেশ করেছেন স্তেইনিৎয।

ইসরাইলি জ্বালানীমন্ত্রী বলেছেন, তিনি মিশর সরকারের আমন্ত্রণে কায়রো সফরে গেছেন। এর আগে ইসরাইলি সামাজিক সমতা বিষয়ক মন্ত্রী গিলা গ্যামলিয়েল ২০১৭ সালের নভেম্বরে সর্বশেষ মিশর সফরে গিয়েছিলেন।

বেশিরভাগ আরব জনগণের মতো মিশরের নাগরিকরাও দখলদার ইসরাইলের সঙ্গে তাদের দেশের সম্পর্ক রক্ষার বিরোধী। কিন্তু জনমত উপেক্ষা করে গত কয়েক দশক ধরে তেল আবিবের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে কায়রো।

আরব দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত শুধুমাত্র মিশর ও জর্দান ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। কিন্তু তারপরও ইহুদিবাদী কর্মকর্তারা সচরাচর এই দুই আরব দেশ সফরে যান না।

তবে সাম্প্রতিক সময়ে আরব দেশগুলোর সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের সম্পর্ক উষ্ণ হয়ে উঠেছে। গত বছর ফিলিস্তিন দখলদার ইসরাইলের একাধিক মন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন; এমনকি ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আরব জনগণের বিরোধিতা উপেক্ষা করে ওমান সফর করার ধৃষ্টতা দেখিয়েছেন।

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সাক্ষাৎ আয়োজনের জন্য ব্যাপক তোড়জোড় চলছে বলে খবর দিয়েছে মিশরের একাধিক কূটনৈতিক সূত্র। সূত্রগুলো বলেছে, এ লক্ষ্যে কয়েকটি আরব দেশ এবং আমেরিকা ও ইসরাইলের প্রতিনিধিরা কায়রোয় ব্যাপকভিত্তিক আলোচনা চালিয়ে যাচ্ছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here