২০১১ সালের ১৪ নভেম্বর বাহারাইনের কাছে হেরে এএফসি এশিয়ান কাপের স্বপ্ন শেষ হয়েছিল। আট বছর পর একই দিনে সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি করল ভারত দল। সেবার ভারতীয় একাদশে খেলেছিলেন একমাত্র সুনীল ছেত্রি। আর রিজার্ভ বেঞ্চে ছিলেন গোলকিপার গুরপ্রীত সিং। একই অভিজ্ঞতার সাক্ষী থাকলেন এই দু’জন। এক পয়েন্ট হলেই নক-আউটে যাওয়া নিশ্চিত হয়ে যেত।

সোমবার ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে প্রায় ৯০ মিনিট মধ্যপ্রাচ্যের দলটিকে আটকে দেয়ার পরও ছোট্ট একটি ভুলের বড় খেসারত দিতে হয়েছে। শেষ পর্যন্ত ১-০ গোলে হার মানতে হয়েছে ভারতীয়দের। এতে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়তে হলো দলটিকে। ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে গিয়ে নিজের সরে দাঁড়ানোর কথা জানিয়ে দিলেন ভারত কোচ স্টিফেন কনস্টানটাইন।

তিনি বলেন, গেল চার বছর কাজ করেছি। প্রথম দিন থেকেই আমার লক্ষ্য ছিল এএফসি এশিয়ান কাপ খেলা। এবং আমরা সেটা করতে পেরেছি।

খেলোয়াড়দের পারফরমেন্সেও জন্য গর্বিত উল্লেখ করে কনস্টানটাইন বলেন, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কুশল দাস, প্রফুল প্যাটেল ও অভিষেক যাদবকে ধন্যবাদ জানাই তাদের সমর্থনের জন্য।

২০১৫ সালে দ্বিতীয়বার ভারতীয় ফুটবল দলের দায়িত্ব নেন তিনি। তার আগে ২০০২ থেকে ২০০৫ তিনি ছিলেন ভারতের কোচ। এ বার তার কোচিংয়েই ফিফা র‍্যাংকিংয়ে ১৭৩ থেকে ৭৬ এ পৌঁছায় ভারত। এবং টানা ১০০-এর মধ্যে রয়েছে ভারত।

এই ইংলিশ ম্যান আরও বলেন, একটা সাইকেল শেষ এখানে। এ ছেড়ে বেরনোর সময়। আমার কাছে যা চাওয়া হয়েছিল আমি করে দিয়েছি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here