সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ইরানের সঙ্গে তার দেশের গত কয়েক দশকের কৌশলগত সম্পর্ককে আরো বেশি শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করে বলেছেন, দু’দেশের জনগণের স্বার্থে এই সম্পর্ক শক্তিশালী করা প্রয়োজন।

সিরিয়া সফররত ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের চেয়ারম্যান হেশমাতুল্লাহ ফালাহাত-পিশে’র সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান সিরিয়ার প্রেসিডেন্ট।

তিনি বলেন, ইরান ও সিরিয়ার অভিন্ন নীতি-অবস্থানের কারণে এখন পর্যন্ত এই দুই দেশ নিজেদের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বজায় রাখতে পেরেছে এবং এই নীতি-অবস্থানের সঙ্গে অন্য যেসব দেশের মিল রয়েছে সেগুলোর সঙ্গেও বিশেষ সম্পর্ক স্থাপন করা যেতে পারে।

সাক্ষাতে ফালাহাত-পিশে বলেন, ইরান ও সিরিয়া আধিপত্যকামী ও সাম্রাজ্যবাদী শক্তিগুলোর বেআইনি ও নৈতিকতা-বিবর্জিত কাজের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে।  দাম্ভিক শক্তিগুলো সন্ত্রাসবাদ ও নিষেধাজ্ঞার মতো হাতিয়ার ব্যবহার করলেও এগুলোর সামনে মাথানত করেনি সিরিয়া ও ইরান।

সাক্ষাতে তেহরান ও দামেস্কের মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতা আরো জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। একদিনের সফর শেষে ফালাহাত-পিশে রোববারই তেহরানের উদ্দেশ্যে দামেস্ক ত্যাগ করেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here