সিরিয়াকে তার সদস্যপদ ফিরিয়ে দেয়ার জন্য আরব লীগের প্রতি আহ্বান জানিয়েছেন লেবাননের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল। তিনি বলেছেন, আঞ্চলিক এই সংস্থায় সিরিয়ার সদস্যপদ বাতিল করে রাখা হবে ‘ঐতিহাসিক ভুল।’

বৈরুতে শুক্রবার একটি আরব অর্থনৈতিক সম্মেলনের উদ্বোধনি অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান বাসিল। তিনি বলেন, “আমরা আরব জাতিগুলো একে অন্যের সঙ্গে কীভাবে আচরণ করতে হয় তা জানি না। আরব দেশগুলো আঞ্চলিক সংকটগুলো থেকে উত্তরণের জন্য পারস্পরিক সহযোগিতার পরিবর্তে এসব সংকটের জন্য পরস্পরকে দায়ী করে যাচ্ছে।”

২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার পর ওই বছরের নভেম্বরে দেশটির সদস্যপদ স্থগিত করে আরব লীগ।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আরব জাতিগুলো এখন যেসব চ্যালেঞ্জের সম্মুখীন তার মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ যুদ্ধ, দারিদ্র ও অপুষ্টি, উগ্রবাদ এবং নারীর মৌলিক অধিকার উপেক্ষা। তিনি বলেন, “পরস্পরকে আক্রমণ না করার রাজনৈতিক শপথ নিয়ে আসুন আমরা একটি ঐক্যবদ্ধ আরব অর্থনৈতিক কর্মপন্থা প্রণয়ন করি।”

জেবরান বাসিল আরো বলেন, “সিরিয়াকে আমাদের মাঝে ফিরিয়ে আনতে হবে…সিরিয়াকে সন্ত্রাসবাদের হাতে ছেড়ে দেয়ার পরিবর্তে আমাদের উচিত তাকে বুকে টেনে নেয়া।”

এর আগে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ আল-হাকিম সম্প্রতি সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি গত সোমবার বাগদাদে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে এক বৈঠকে এই আহ্বান জানান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here