অস্ত্রখাতে মার্কিন-নির্ভরতা দূর করার জন্য ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। তিনি বলেছেন, ইউরোপের দেশগুলোকে নিজেদের সক্ষমতা ভাগাভাগি করতে হবে যাতে অস্ত্র ব্যবস্থায় আমেরিকা থেকে স্বাধীন হওয়া যায়।

জার্মানির উত্তরাঞ্চলীয় রোসটক শহরে নিজের ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক পার্টির এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় জার্মান চ্যান্সেলর বলেন, আমেরিকার চেয়ে ইউরোপের হাতে অনেক বেশি রকমের অস্ত্র ব্যবস্থা রয়েছে যা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইউরোপকে নিজের পথ বেছে নিতে উদ্বুদ্ধ করেছে। তিনি আরো বলেন, “এটা ভালো যে, কয়েক দশক ধরে অভিন্ন প্রতিরক্ষা নীতি তৈরির চেষ্টা করে আমরা এখন অবশ্যই একসঙ্গে অস্ত্র ব্যবস্থা তৈরি করব।”

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে রপ্তানি ও প্রযুক্তিখাতের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রত্যাহারের আহ্বান জানান মারকেল। একইসঙ্গে তিনি ইইউভুক্ত দেশগুলোর মধ্যে নতুন প্রকল্প ও যুদ্ধবিমান বানানো নিয়ে প্রতিযোগিতা না করার আহ্বান জানান।

দৃশ্যত ফ্রান্সকে লক্ষ্য মারকেল এ আহ্বান জানিয়েছেন। গত বছর প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় জার্মানি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করলেও ফ্রান্স তা করে নি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here