যৌন হেনস্থা নিয়ে বি-টাউনে সোচ্চার হয়েছেন বহু বলি অভিনেত্রীই। #MeToo ঝড়ে তাই আপাতত বলিউড বেসামাল। শুরুটা অবশ্য করেছিলেন প্রাক্তন অভিনেত্রী তনুশ্রী দত্ত। তিনিই প্রথম নানা পাটেকরের বিরুদ্ধে অভিযোগ আনেন।

তারপর অনু মালিক, রজত কাপুর, সাজিদ খান, বিকাশ বেহল, কৈলাস খের, বিবেক অগ্নিহোত্রী সহ অভিযুক্তের তালিকায় উঠে আসে একের পর এক নাম। এবার যৌন হেনস্থা নিয়ে মুখললেন অভিনেত্রী স্বরা ভাস্কর।

স্বরা ভাস্কর বলেন এক পরিচালক তাকে কেরিয়ারের শুরুর দিকে যৌন হেনস্থা করেন। তবে প্রথমে তিনি সেটা টেরও পাননি। তার কথায়,‘এটা বুঝতে আমার ৬-৮ বছর সময় লেগে গিয়েছিল। অন্য একজনের যৌন হেনস্থার ঘটনার আলোচনা শুনে আমি বিষয়টা প্রথম অনুভব করি।’

তিনি বলেন,  ‘আমার তখন মনে হয়েছিল, হে ভগবান, গত তিন বছর আগে আমার সঙ্গে যে ঘটনা ঘটেছিল সেটাও আসলে যৌন হেনস্থাই ছিল। আমি বুঝতে পারিনি কারণ আমি পালিয়েছিলাম। কারণ উনি আমায় স্পর্শ করতে পারেননি।’

অভিনেত্রী আরও বলেন, ‘আমরা অনেকসময় এধরনের আচরণ বুঝতে পারিনা যে এধরনের আচরণটা আসলে একপ্রকার যৌন হেনস্থা। আমারা আমাদের সন্তানদেরও বোঝাই না যে কী ধরনের আচরণ মেনে নেওয়া উচিত, কোনটা মেনে নেওয়া উচিত নয়।

আমাদের দেশের সংস্কৃতির মধ্যেই চুপ করে থাকার বিষয়টা রয়ে গিয়েছে। তবে শুধু এদেশেই নয়, সারা বিশ্বজুড়ে বিভিন্ন জায়গাতেই এমনটা ঘটে। আমরা আমাদের অস্বস্তিটা বুঝেই উঠতে পারিনা।

উল্লেখ্য, স্বরা ভাস্কর মুম্বইয়ে কেরিয়ার শুরু আগে তিনি তার বাবা-মায়ের সঙ্গে দিল্লিতে থাকতেন। তার কথায় বিশ্ববিদ্যালয়ের পড়ার সময় থেকে তিনি যৌন হেনস্থা, সচেতনার বিষয়টি বুঝতে শুরু করেন।

`ভিরে দি ওয়েডিং` অভিনেত্রী বলেন, সমাজে অস্বস্তিকর পরিস্থিতি পড়তে হবে, শুধুমাত্র এই কথা ভেবেই অনেক মহিলায় অনেক সময় যৌন হেনস্থার ঘটনায় আইনি পদক্ষেপ করেন না।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here