বর্তমান সময়ে বিশ্ব ক্রিকেটে রাজ করছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। বাইশ গজে তার পদচারণ মানেই রেকর্ড বইতে নতুন কিছু সংযোজন। সেই কোহলিকে অনেকেই দেখছেন ক্রিকেট ইতিহাসের সেরাদে কাতারে দৌড়ে এগিয়ে থাকতে। তবে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লাক যেন উপরে থাকলেন আরও এক কাঠি। কোনো রাখঢাক না রেখে সরাসরিই বললেন একদিনের সংস্করণে সর্বকালের সেরা ব্যাটসম্যানের নাম কোহলি।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে খানিক পিছিয়ে থাকলেও দীর্ঘদিন ধরেই টেস্ট ও ওয়ানডে নাম্বার ওয়ান হয়ে আছেন ভিরাট কোহলি। যেখানে পঞ্চাশ ওভারি ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র ২১৯ ম্যাচে এরই মধ্যে ১০,৩৮৫ রান করে ফেলেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ৩৯ সেঞ্চুরির সঙ্গে তার ব্যাটিং গড়টাও ঈর্ষণীয়, প্রায় ৬০ এর মত। ওয়ানডেতে ১০ হাজার রান করা ভারতের মাত্র পঞ্চম ব্যাটসম্যান তিনি। তবে দ্রুততম বিচারে ছাঁড়িয়ে গেছেন শচীন-গাঙ্গুলি-রাহুলদের।

সেই কোহলি এবার কোথায় যেয়ে থামবেন তা হয়তো সময়ই বলে দেবে। তবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্কতো এখনি বলে দিলেন ওয়ানডে ক্রিকেটে এরই মধ্যে সর্বকালের সেরা হয়ে গেছেন ভিরাট।

রোববার সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্লার্ক জানান, ‘ওয়ানডে ক্রিকেটে যে সব ব্যাটসম্যান খেলে গিয়েছে বা খেলছে, তাদের মধ্যে সেরা হল কোহলি। ভারতের হয়ে কোহলি যা কীর্তি গড়েছে, তা দেখার পরে এ নিয়ে আমার কোনও সন্দেহই নেই।’

ক্লার্ক মনে করছেন, ক্রিকেট নিয়ে কোহলির যা আবেগ, তা খুব কমই দেখা যায় অন্যদের মধ্যে। সেই আবেগের কোনও তুলনা হয় না। ক্লার্কের মন্তব্য, ‘দেশের হয়ে ম্যাচ জেতার জন্য কোহলির আকুতি আর আবেগকে আপনাকে সম্মান করতেই হবে। মানছি, কোহলি মাঝেমধ্যেই খুব আগ্রাসী হয়ে পড়ে, কিন্তু কেউ ওর দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলতে পারবেন না।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here