তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সোইলু বলেছেন, তার দেশে অবস্থানরত সিরিয়ার যে ৫৩ হাজার নাগরিক তুরস্কের নাগরিকত্ব গ্রহণ করেছেন তারা দেশটির আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট দিতে পারবেন।

তিনি রোববার আঙ্কারায় এক বক্তৃতায় বলেন, আগামী মার্চ মাসে একযোগে তুরস্কের সবগুলো সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে এবং সে নির্বাচনে তুরস্কের নাগরিকত্ব গ্রহণকারী প্রত্যেক ব্যক্তি ভোট দিতে পারবেন।

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আন্তর্জাতিক সহায়তায় তুরস্কে বর্তমানে সিরিয়ার ৩৬ লাখ ৩২ হাজার নাগরিক অবস্থান করছে।তবে তাদের মধ্যে মাত্র ৫৩ হাজারকে নাগরিকত্ব দেয়া হয়েছে। কাজেই যারা তুরস্কের নাগরিকত্ব পাননি তারা আসন্ন নির্বাচনে ভোট দিতে পারবেন না বলে তিনি জানান।

২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে উগ্র সন্ত্রাসীদের মাধ্যমে সহিংসতা চাপিয়ে দেয়া হলে দেশটির লাখ লাখ মানুষ প্রাণ বাঁচাতে তুরস্কসহ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেন। সাম্প্রতিক সময়ে সিরিয়ায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ পরাজিত হওয়ার ফলে দেশটির নিরাপত্তা পরিস্থিতি তুলনামূলক ভালো হয়েছে। এ কারণে বিদেশে অবস্থানরত সিরিয়ার নাগরিকরা দেশে ফিরতে শুরু করেছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here