সাফল্যে মোড়া একটি বছর কাটিয়েছেন বিরাট কোহলি। গত বছরে চোখ ধাঁধানো পারফরম্যান্সে ক্রিকেট ইতিহাসে এবারই প্রথম আইসিসির তিনটি সম্মননা নিজের করে নিয়েছেন কোনও ক্রিকেটার। জিতেছেন বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের খেতাব।

শুধু তাই নয় বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক হিসেবেও রয়েছেন ভারতীয় অধিনায়ক। গত বছরে ১৩ টেস্টে ৫৫.০৮ গড়ে ১ হাজার ৩২২ রান করেছেন কোহলি। এই সময় হাঁকান ৫টি শতক। আর ১৪ ওয়ানডেতে তুলেছেন ১ হাজার ২০২ রান। গড় ছিলো ১৩৩.৫৫। সেঞ্চুরি ছিলো ৬টি। ১০ টি-টোয়েন্টিতে করেন ২১১ রান।

এমন কীর্তি গড়ে কোহলি জানালেন, ‘অসাধারণ লাগছে। বছরে যে কঠোর পরিশ্রম হয়েছে এটা তারই ফসল। আইসিসির কাছ থেকে এমন সম্মাননা পেয়ে গর্ববোধ করছি।’

আইসিসির দেওয়া বছর সেরা পারফর্মারদের মধ্যে অস্ট্রেলিয়ান অ্যারন ফিঞ্চ জিতেছেন বছর সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার। আইসিসির ভোটিং অ্যাকাডেমি বিবেচনায় নিয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে করা তার ১৭২ রানের বিশ্ব রেকর্ড ইনিংস। তিনি দ্বিতীয়বার পেলেন এমন সম্মাননা।

এছাড়া ভারতীয় ঋষভ পান্ত জিতেছেন উদীয়মান বছর সেরা ক্রিকেটারের পুরস্কার। স্কটল্যান্ডের ক্যালাম ম্যাকলয়েড হয়েছেন সহযোগী দেশগুলোর মাঝে বছরসেরা ক্রিকেটার। বছর সেরা স্পিরিট অ্যাওয়ার্ড পেয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। আর বছর সেরা আম্পায়ার হয়েছেন শ্রীলঙ্কান কুমার ধর্মসেনা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here