পেশারদার ক্রীড়াবিদেরা সবসময় বলে থাকেন খারাপ স্মৃতিগুলা মনে রাখতে চান না তারা। তবে চাইলে কি সবকিছুই সহসা ভুলে থাকা যায়! এই যেমন ২০১৩ সালে ঘটে যাওয়া ঘটনাটাই এখনো ভুলতে পারছেন না ভারতীয় পেসার ইশান্ত শর্মা। এক ওভারে ৩০ রান দিয়ে দলকে হারিয়েছিলেন তিনি। যেকারণে টানা ১৫ দিন ধরে অশ্রুসিক্ত ছিলেন এই ক্রিকেটার।

২০১৩ সালে ভারত সফরে এসেছিলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মুখোমুখি হয়েছিলো ৫ ম্যাচের একটা ওয়ানডে সিরিজে। সেই সিরিজের আগের দুই ম্যাচে ১-১ সমতা থাকার পর তৃতীয় ম্যাচে আগে ব্যাট করে সফরকারীদের সামনে ৩০৪ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিলো স্বাগতিকরা। জবাব দিতে নিতে খুব একটা ভালো অবস্থানে ছিলো না অজিরা, ৪৭ ওভারে শেষে ৬ উইকেট হারিয়ে তুলতে পেরেছিলো ২৬০ রান।

ফলে শেষ ১৮ বলে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন পড়ে ৪৪ রান। সেসময় নিজের করা আগের ৭ ওভারে থেকে ৩৩ রান দেওয়া ইশান্ত শর্মাকে বোলিং নিয়ে আসলেন অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। বিপত্তি বাঁধলো এর পরেই। ইশান্তের সেই ওভারকে ৪ দিয়ে স্বাগত জানালেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জেমস ফকনার, এপর যা হলো তাতে রীতিমত বিস্ময় বনে গেলো পুরো স্টেডিয়াম। সেই চারের পর ৬, ৬, ২, ৬, ৬ তে এক ওভারেই ইশান্ত দিয়ে বসলেন ৩০ রান।

সেই ম্যাচে মাত্র ২৯ বলে ৬৪ রান করে দলকে জিতিয়ে ম্যাচসেরা হন ফকনার। তবে রাজ্যের হতাশা নেমে আসে বোলার ইশান্ত শর্মার জীবনে। গতকাল (সোমবার) ভারতীয় জাতীয় দৈনিক ‘ইন্ডিয়ান এক্সপ্রেসকে’ দেওয়া এক সাক্ষাৎকারে সেই ঘটনার স্মৃতিচারণ করে ইশান্ত বলেন, ওই ম্যাচের পর স্বাভাবিক জীবনধারাতে ফিরতে পারছিলেন না তিনি। ওভারে ৩০ রান দিয়ে ম্যাচ হারিয়ে কেঁদেছিলেন টানা ১৫ দিন।

ইশান্ত জানান, ‘ক্রিকেট মাঠে ভালো করার জন্য আমি সবসময় কঠোর পরিশ্রম করি। অন্য কাউকে দায়ী করে পালিয়ে বেড়ানোর মানুষ নই। সেদিন সবকিছু আমার বিপক্ষে গিয়েছিল। আমি ভারতের পক্ষে একটি ম্যাচ হেরে গিয়েছিলাম। যার কারণে শুধুমাত্র একদিন না….। একটানা ১৫ দিন অশ্রুসিক্ত ছিলাম আমি।’

সেসময় ইশান্তকে এমন অবস্থায় দেখে হতবাক হয়ে গিয়েছিলেন তার স্ত্রী প্রতিমা সিংও। তিনি বলেন, ‘আমি সেদিনের আগে তার (ইশান্ত) চোখে কখনো পানি আসতে দেখিনি। কিন্তু তখন সে রীতিমতো কাঁদছিল, আমি কখনো কল্পনাও করিনি এমন দৃশ্য দেখবো। আমি তাকে বোঝানোর চেষ্টা করছিলাম যে ক্রিকেটই জীবনের সব নয়। জীবন আরও অনেক বড়।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here