গেল অস্ট্রেলিয়া সফরে বল হাতে আলো ছড়িয়ে ছিলেন। সেই ধারাবাহিকতা নিউজিল্যান্ডে এসেও ধরে রাখলেন মোহাম্মদ শামি। তাতে ভারতের সবচেয়ে দ্রুততম ১০০ উইকেটের নেওয়ার রেকর্ড নিজের করে নিয়েছেন পেসার। তার সঙ্গে বুধবার জ্বলে উঠেন কুলদ্বীপ যাদব। পরে ব্যাট হাতে সফরকারীদের সহজে জেতান শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। এরফলে ৫ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল রবি শাস্ত্রীর শিষ্যরা।

নেপিয়ারের সিরিজের প্রথম ওয়ানডেতে বুধবার ভারত জিতেছে ৮ উইকেটে। এরআগে ব্যাট করতে নেমে শামি (৩/১৯) ও কুলদ্বীপের (৪/৩৯) বোলিং তোপে ৩৮ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। দলটির হয়ে কেন উইলিয়ামসন সর্বোচ্চ ৬৪ রান করেন। এরপর খারাপ আবহাওয়ার কারণে ভারতের জিততে লক্ষ্য দাঁড়ায় ৪৯ ওভারে ১৫৬ রান। জবাব দিতে নেমে শিখর ধাওয়ান (৭৫*) ও বিরাট কোহলির (৪৫) ব্যাটে ভর করে সহজেই ৮৫ বল হাতে রেখে জয় নিশ্চিত করে ভারত।

কিউই ওপেনার মার্টিন গাপটিল ৫ আর কলিন মুনরো ৮ রানে বিদায় নেন। এরপর জুটি গড়েন দলপতি কেন উইলিয়ামসন এবং রস টেইলর। ৮১ বলে সাতটি বাউন্ডারিতে উইলিয়ামসন করেন ইনিংস সর্বোচ্চ ৬৪ রান। রস টেইলর ৪১ বলে তিনটি বাউন্ডারিতে করেন ২৪ রান। উইকেটরক্ষক ব্যাটসম্যান টম ল্যাথাম ১১ রানে বিদায় নিলে বিপাকে পড়ে কিউইরা। হেনরি নিকোলস ১২, মিচেল স্যান্টনার ১৪, ব্রাসওয়েল ৭, টিম সাউদি ৯* রান করেন।

ভারতের পেসার ভুবনেশ্বর এবং বিজয় শংকর কোনো উইকেট পাননি। ৬ ওভারে ১৯ রান দিয়ে তিনটি উইকেট পান মোহাম্মদ শামি। এর মধ্যদিয়েই ভারতীয় কোনো বোলার হিসেবে দ্রুততম সময়ে ওয়ানডেতে ১০০ উইকেটের মালিক হলেন শামি। ১০ ওভারে ৪৩ রান দিয়ে দুটি উইকেট পান যুভেন্দ্র চাহাল। ১০ ওভারে ৩৯ রান খরচায় সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন কুলদীপ যাদব। ৩ ওভারে ১৭ রানের বিনিময়ে একটি উইকেট নেন কেদার যাদব।

ব্যাটিংয়ে নেমে বেশ ভালোই শুরু করে ভারত। দশম ওভারে বিদায় নেন ওপেনার রোহিত শর্মা। ততক্ষণে ওপেনিং জুটিতে শিখর ধাওয়ানের সঙ্গে ৪১ রান যোগ করেন ব্যক্তিগত ১১ রানে বিদায় নেওয়া রোহিত শর্মা। এরপর ধাওয়ানের সঙ্গে জুটি গড়েন দলপতি কোহলি। তার আগে প্রখর সূর্যতাপে খেলা কিছুক্ষণ (প্রায় ৩০ মিনিট) বন্ধ রাখা হয়। এক ওভার কমিয়ে ভারতের জন্য টার্গেট বেধে দেওয়া হয় ৪৯ ওভারে ১৫৬ রান।

দলীয় ১৩২ রানের মাথায় বিদায় নেন কোহলি। সাজঘরে ফেরার আগে ভারতের এই রানমেশিন ৫৯ বলে তিনটি বাউন্ডারিতে করেন ৪৫ রান। ধাওয়ান ১০৩ বলে ছয়টি বাউন্ডারিতে ৭৫ রান করে অপরাজিত থাকেন। ২৩ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন আম্বাতি রাইডু।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ৩৮ ওভারে ১৫৭/১০ (উইলিয়ামসন ৬৪, টেলর ২৪, স্যান্টনার ১৪, নিকোলস ১২, কুলদীপ ৪/৩৯, শামি ৩/১৯, চাহাল ২/৪৩)

ভারত: ৩৪.৫ ওভারে ১৫৬/২ ( রোহিত ১১, কোহলি ৪৫, ধাওয়ান ৭৫*, রাইডু ১৩*) 

ফল: ভারত ৮ উইকেটে জয়ী (ডি/এল)

ম্যাচসেরা: মোহাম্মদ শামি (ভারত)

সিরিজ: ১-০ ব্যবধানে এগিয়ে ভারত।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here