সিরিয়ার ওপর ‘স্বেচ্ছাচারী’ হামলা বন্ধ করতে ইহুদিবাদী ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া।ইহুদিবাদী সেনারা সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বেশ কিছু অবস্থানে নতুন করে হামলা চালানোর পর মস্কো তেল আবিবের প্রতি এই আহ্বান জানাল।

ইহুদিবাদী ইসরাইল বহুদিন ধরে সিরিয়ার সরকারি অবস্থানে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। তেল আবিব দাবি করছে, তারা সিরিয়ায় ইরানের সামরিক উপদেষ্টাদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুরোধে সাড়া দিয়ে দেশটিতে সক্রিয় উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোকে দমন করার জন্য সামরিক উপদেষ্টা পাঠিয়েছে ইরান।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার মস্কোয় বলেন, “স্বাধীন দেশ সিরিয়ার ওপর স্বেচ্ছাচারী হামলা অবশ্যই বন্ধ করতে হবে।” তিনি বলেন, এ ধরনের হামলার ফলে মধ্যপ্রাচ্যের উত্তেজনাই কেবল বাড়বে। এ ছাড়া, এর ফলে ইসরাইলসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে সংশ্লিষ্ট সকল পক্ষের দীর্ঘমেয়াদি স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে বলেও জাখারোভা মন্তব্য করেন।

রাশিয়ার এই মুখপাত্র বলেন, সিরিয়া এমনিতেই গত বেশ কয়েক বছর ধরে সামরিক সংঘাতে লিপ্ত। এ অবস্থায় কারো ভূকৌশলগত স্বার্থ রক্ষার লক্ষ্যে এই দেশটির ওপর হামলা করা ঠিক হবে না।

সিরিয়ার সামরিক বাহিনী ইহুদিবাদী ইসরাইল থেকে ছোঁড়া ৩০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও গাইডেড বোমা ভূপাতিত করার পর জাতিসংঘে এই অভিযোগ জানাল সিরিয়া। সোমবার ভোররাতে ইহুদিবাদী ইসরাইল ওই হামলা চালায় যাতে সিরিয়ার চার সেনা নিহত ও ছয়জন আহত হন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here