এক যুগেরও বেশি সময় কোপা আমেরিকার শিরোপার খোঁজে রয়েছে ব্রাজিল। এবার সে লক্ষ্য পূরণের সুযোগ সাম্বার দেশটি পাচ্ছে ঘরের মাঠে আগামী জুনে। তার আগে বৃহস্পতিবার রিও ডি জেনেইরোতে এ টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে। সেখানে দেখা যায় চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনার চেয়ে তুলনামুলক মহজ গ্রুপে পড়েছে সেলেসাওরা।

কোপা আমেরিকার গ্রুপ পর্বে ব্রাজিলের সঙ্গী পেরু, ভেনেজুয়েলা ও বলিভিয়া। অন্যদিকে এ টুর্নামেন্টে আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসেবে থাকছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও আমন্ত্রিত দেশ কাতার। তবে লাতিন আমেরিকার তৃতীয় ফুটবল শক্তি দেশ হিসেবে বিবেচিত ঊরুগুয়ে সবচেয়ে শক্ত গ্রুপে। কেননা দলটিকে যে এবার লড়তে হবে আমন্ত্রিত দেশ জাপান, ইকুয়েডর ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলির বিপক্ষে।

আগামী ১৪ জুন সাও পাওলো স্টেডিয়ামে ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠবে ৪৬তম কোপা আমেরিকার। এরপর ৭ জুলাই মারকানা স্টেডিয়ামে হবে এ টুর্নামেন্টের ফাইনাল। তার আগে অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়ার পরও সতর্ক স্বাগতিক কোচ তিতে। এ ব্যাপারে তিনি বলেন,   ‘কেউ বলছেন এটা সহজ গ্রুপ, কেউ আবার সতর্ক করছেন। তবে আমাদের লক্ষ্য থাকবে ঘরের মাটিতে নিজেদের সেরাটা উজাড় করে দেওয়া। ভাল ফুটবল খেলেই আমাদের চ্যাম্পিয়ন হতে হবে।’

বৃহস্পতিবার কোপার ড্র অনু্ষ্ঠানে ছিলেন ব্রাজিলের বিশ্বজয়ী অধিনায়ক কাফু, সাবেক ইন্টার মিলান ডিফেন্ডার জেভিয়ার জানেত্তি, ৬ বারের নারী বর্ষসেরা ফুটবলার মার্তা।

কোপা আমেরিকার তিন গ্রুপ:
গ্রুপ এ: ব্রাজিল, বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু
গ্রুপ বি: আর্জেন্টিনা, কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার
গ্রুপ সি: উরুগুয়ে, ইকুয়েডর, জাপান ও চিলি

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here