রোহিঙ্গাদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। সেই সাথে তিনি রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ ও বন্ধুসুলভ সমাধানের প্রতি জোর দিয়েছেন।

বাংলাদেশ সফররত বিশ্ব খাদ্য কর্মসূচির বিশেষ উপদেষ্টা প্রিন্সেস সারাহ জেইদ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গাদের বিরুদ্ধে যে নৃশংসতা চালানো হয়েছে সে বিষয়ে বিশ্ববাসীকে জানাতে প্রিন্সেস সারাকে আওয়াজ তুলতে বিশেষ আহ্বান জানান আবদুল মোমেন।

প্রিন্সেস সারাহ ছয় দিনের সফরে বাংলাদেশে রয়েছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিশ্ব খাদ্য কর্মসূচির বিশেষ উপদেষ্টা হিসেবে তিনি কক্সবাজারে গিয়েছেন এবং সেখানে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি দেখেছেন।

পররাষ্ট্রমন্ত্রী প্রথম বাংলাদেশ সফরে আসা প্রিন্সেস সারাহকে স্বাগত জানান।

বৈঠকে ১১ লাখের অধিক রোহিঙ্গাকে আশ্রয়দান এবং এমনকি বিশ্বকে বড় এক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদারতা এবং নেতৃত্বের বিষয়টি বিশেষভাবে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় প্রিন্সেস সারাহ ১০ লাখের অধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় শেখ হাসিনা ও তার সরকারের প্রশংসা করেন।

তিনি বলেন, জবাবদিহি এবং মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানের সাথে প্রত্যাবাসনের ব্যাপারে সবার চেষ্টা চালিয়ে যাওয়া উচিত।

এ বিষয়ে তিনি বহুমুখী কূটনীতির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

আবদুল মোমেন প্রিন্সেস সারাহর ভূমিকার প্রশংসা করেন। সেই সাথে তিনি শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে সমাজের সর্বক্ষেত্রে নারীদের যে অসাধারণ ক্ষমতায়ন হচ্ছে তা তুলে ধরেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here