ম্যাককালামকে বরখাস্ত করেছেন। চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের সিনিয়র নির্বাহী মেং ওয়াংঝু’কে আমেরিকার কাছে হস্তান্তর প্রসঙ্গে ম্যাককালাম বিতর্কিত মন্তব্য করার পর তাকে সরিয়ে দেয়া হলো।

ট্রুডো এক বিবৃতিতে বলেছেন, তিনি জন ম্যাককালামকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন। তবে এর কারণ ব্যাখ্যা করেননি কানাডার প্রধানমন্ত্রী।

গত বছরের ডিসেম্বর মাসের গোড়ার দিকে আমেরিকার আহ্বানে সাড়া দিয়ে কানাডার পুলিশ মেং ওয়াংঝুকে আটক করার পর চীনের সঙ্গে কানাডা ও আমেরিকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়।

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে ওয়াংঝুকে আমেরিকার হাতে তুলে দেয়ার প্রস্তাব বিবেচনায় রেখেছে কানাডা। হুয়াওয়ে এবং ওয়াংঝু নিষেধাজ্ঞা লঙ্ঘনের মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো এক বিবৃতিতে বলেছেন, তিনি ম্যাককালামকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন এবং এরপর তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

গত মঙ্গলবার প্রথম ম্যাককালামের যে বক্তব্যটি বিতর্কের সৃষ্টি করে তা হলো, তিনি ওয়াংঝুকে গ্রেফতার ও তাকে আমেরিকার কাছে হস্তান্তরের বিষয়টিকে আইনের দৃষ্টিতে অত্যন্ত নড়বড়ে বলে মন্তব্য করেন।পরের দিন তিনি তার ওই বক্তব্যকে ভুল হিসেবে আখ্যায়িত করে এর ফলে ‘দ্বিধাদ্বন্দ্ব’ তৈরি হওয়ায় দুঃখ প্রকাশ করেন।

কিন্তু শুক্রবার তিনি আবার একই প্রসঙ্গের অবতারণা করে বলেন, আমেরিকা যদি ওয়াংঝুকে হস্তান্তরের অনুরোধ প্রত্যাহার করে তাহলে তা হবে কানাডার জন্য বড় পাওয়া।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here