বর্তমান যুগে অপরাধ নিয়ন্ত্রণ করতে ডিজিটাল মনিটরিং প্রয়োজন। সেলক্ষ্যে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য ইতোমধ্যে ‘সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’র (সিআইএমএস) ডাটাবেজে সংরক্ষিত করা হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার রাজধানীর আফতাবনগরীর ‘জহুরুল ইসলাম সিটি সিসিটিভি কন্ট্রোল রুম’ উদ্বোধন ও ‘পুলিশ সেবা সপ্তাহ’র র‌্যালি শেষে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, বিশ্বের উন্নত শহরগুলোর মতো টেকসই নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরাও ঢাকার নাগরিকদের তথ্য সংগ্রহ করেছি, আধুনিক তথ্য ডাটাবেজ করেছি, এর নাম ‘সিআইএমএস’। এই মুহূর্তে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য রয়েছে আমাদের ডাটাবেজে।

‘‘যাতে কোনো এলাকায় অপরাধ সংঘটিত হলে ওই এলাকার বসবাসরত লোকদের সহজেই আমরা খুঁজে বের করতে পারি।’’

শুধু অপরাধ ও অপরাধের জন্য নয়, ডিজিটাল মনিটরিং দেশের সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের জন্য অবশ্যক মন্তব্য করে তিনি বলেন, ইতোমধ্যে আপনারা জানেন গুলশান, বনানী, নিকেতন বারিধারা বিভিন্ন সোসাইটির মাধ্যমে হাজার হাজার সিসি ক্যামেরা স্থাপন করে এলাকাগুলোকে ডিজিটাল মনিটরিংয়ের ভেতর নিয়ে এসেছি, ফলে ওইসব এলাকাগুলোতে অপরাধ এক প্রকার শূন্য। তারই ধারাবাহিকতায় আজকে আফতাবনগর জহুরুল ইসলাম সিটিতে একশ’ সিসি ক্যামেরা স্থাপনের উদ্বোধন হলো। যা এখানকার অপরাধ নিয়ন্ত্রণ, জননিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here