মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন সাইবার সক্ষমতার দিক থেকে শত্রুদের চেয়ে অনেক পেছনে পড়ে রয়েছে। সাইবার সক্ষমতার উন্নয়ন তো দূরের কথা বরং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে বিরাজমান ঘাটতি পূরণেই বর্তমানে দিশাহারা পেন্টাগন।

সম্প্রতি প্রকাশিত দু’টি প্রতিবেদনে মার্কিন সামরিক বাহিনীর সাইবার নিরাপত্তার ক্ষেত্রে বিরাজমান এমন দৈন্যদশার কথা প্রকাশিত হয়েছে। মার্কিন প্রতিরক্ষা দফতরের অপারেশন  এবং মূল্যায়ন সংক্রান্ত পরিচালক বা ডিওটিঅ্যান্ডই রবার্ট বেহলার এমন একটি প্রতিবেদন প্রণয়ন করেছন।  বেহলার বলেছেন, শত্রুদের সাইবার সক্ষমতার সঙ্গে তাল রাখতে যেয়ে হিমসিম খাচ্ছে মার্কিন সেনাবাহিনী। আজ(মঙ্গলবার) আরো পরে মার্কিন সিনেটের আর্মড সার্ভিস বিষয়ক কমিটিতে এ প্রতিবেদন নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মহাপরিচালক বা আইজি চলতি মাসের ৯ তারিখে দ্বিতীয় প্রতিবেদন প্রণয়ন করেছেন। এতে সাইবার নিরাপত্তা সংক্রান্ত সুপারিশ বাস্তবায়নে পেন্টাগনের শোচনীয় ব্যর্থতা তুলে ধরা হয়েছে। ২০১৭অর্থ বছরে এ খাতে ১৫৯টি সুপারিশ করা হলেও প্রতিবেদন প্রণয়ন পর্যন্ত পেন্টাগন বাস্তবায়ন হয়েছে মাত্র ১৯টি।

এ ছাড়া, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই’এর  বিকাশের মধ্য দিয়ে সাইবার জগতে প্রায় রাতারাতি বৈপ্লবিক রূপান্তর ঘটতে চলেছে। কিন্তু এ ক্ষেত্রে তাল রাখতে যেয়ে নিজ ভূমিকা কি হবে তা ঠিক করতেই পেন্টাগনের দীর্ঘ সময় লেগে যাচ্ছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here