ভয়ঙ্কর ঠাণ্ডা গ্রাস করেছে যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলকে। মেরু অঞ্চলের বরফঠাণ্ডার প্রকোপে এরই মধ্যে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, গ্রেট লেকের অংশবিশেষে তাপমাত্রা কমে দাঁড়াতে পারে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস। কোথাও কোথাও এরই মধ্যে এর চেয়ে নিচে নেমে গেছে তাপমাত্রা। এ অবস্থায় পোস্টাল সার্ভিস তাদের গুরুত্বপূর্ণ ডেলিভারি পর্যন্ত বন্ধ রেখেছে। একই অবস্থা বিরাজ করছে কানাডায়ও। বুধবারও একই অবস্থা অব্যাহত ছিল। এমন হিম ঠান্ডার মধ্যে ঘুমের রাজ্যে গেছে যুক্তরাষ্ট্র, কানাডা, বৃটেনসহ মেরু অঞ্চলের কাছাকাছি দেশগুলো।

বুধবার যুক্তরাষ্ট্রে কমপক্ষে তিন জন মারা গেছেন। সব মিলে সেখানে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১২। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, যুক্তরাষ্টের শিকাগো সহ মিডওয়েস্ট হিসেবে পরিচিত অঞ্চলগুলোতে বুধবার ও বৃহস্পতিবার সব ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে। বরফে ঢাকা রয়েছে মহাসড়কগুলো। এ অবস্থায় উচ্চ মাত্রায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছে পুলিশ। মিশিগানে বৃহস্পতিবার সব অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্টের ইউএস পোস্টাল সার্ভিস ডাকোটা থেকে ওহাইও পর্যন্ত তাদের ডেলিভারি স্থগিত করেছে। এমন ঘটনা বিরল।

শনিবার থেকে মিশিগান, আইওয়া, ইন্ডিয়ানা, ইলিনয়, উইসকনসিন এবং মিনেসোটায় ঠান্ডাজনিত কারণে মারা গেছেন ওই কমপক্ষে এক ডজন মানুষ। ইলিনয়ের একটি ভাড়া করা বাসের ডিজেল শূণ্য ডিগ্রি তাপমাত্রার অনেক নিচে নেমে যাওয়ায় ঠান্ডায় জমে যায় অবার্ন এলাকায়। এতে বাসটি আটকা পড়ে যায়। এর ভিতর আটকে পড়া ২১ জনকে উদ্ধার করেছে ইলিনয় স্টেট পুলিশ।

ডেট্রোয়েট পুলিশের এক মুখপাত্র বলেছেন, আবাসিক এলাকার রাস্তায় বুধবার তারা মৃত অবস্থায় পেয়েছেন ৭০ বছর বয়স্ক একজনকে। এ সময় তিনি শুধু ঘুমানোর পোশাক পরা ছিলেন। আইওয়া বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রকে বুধবার সকালের দিকে ক্যাম্পাসের একটি ভবনের বাইরে মৃত অবস্থায় পাওয়া গেছে। তার নাম জেরাল্ড বেলজ। শিকাগোর রাস্তাঘাট দৃশ্যত ফাঁকা। ভয়াবহ ঠান্ডার কারণে দু’একজন মানুষ বাইরে বেরুচ্ছেন সেখানে।

মিনিয়াপোলিসও থর থর করে কাঁপছে। সেখানে তাপমাত্রা মাইনাস ২৬ ডিগ্রি সেলসিয়াস। সেখানে অনেকেই দেখতে পাচ্ছেন রাস্তার গাড়ি গড়িয়ে পড়ে যাচ্ছে নিচে।

মিনেসোটার পার্ক র‌্যাপিডসে তাপমাত্রা নেমে এসেছে মাইনাস ৪১ ডিগ্রি সেলসিয়াসে। নর্থ ডাকোটায় মাইনাস ৩১ ডিগ্রি সেলসিয়াস।

এ অবস্থায় শিকাগো ও’হারে এবং শিকাগো মিডওয়ে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কয়েক হাজার বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে বুধবার। আমট্রাক রেল সার্ভিসের সব ট্রেন শিকাগো আসা ও যাওয়া বাতিল করা হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here