লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ’র বিরুদ্ধে যুদ্ধের সামরিক মহড়া চালিয়েছে আতঙ্কিত ইহুদিবাদী ইসরাইল। লেবানন সীমান্তের কাছাকাছি এলাকায় অনুষ্ঠিত এ মহড়াটি বড় ধরণের ছিল বলে জানিয়েছে ইসরাইলি দৈনিক জেরুজালেম পোস্ট।

মহড়ায় ইহুদিবাদী ইসরাইলের পেশাদার পদাতিক বাহিনী সামরিক বিদ্যালয় এবং স্কোয়াড কমান্ডার্সের ৪৫০তম ব্যাটেলিয়ন অংশগ্রহণ করে। ইসরাইলের এ বাহিনী বিস্লাম্যাচ ব্রিগেড হিসেবেও পরিচিত। মহড়ায় হিজবুল্লাহ’র সঙ্গে সম্ভাব্য যুদ্ধের অনুশীলন চালানো হয়।

বিস্লাম্যাচ ব্রিগেডে ইহুদিবাদী ইসরাইলের সামরিক বাহিনীর ‘দলনেতা’ বা স্কোয়াড কমান্ডার এবং প্লাটুন সার্জেন্টদের প্রশিক্ষণ দেয়া হয়। ৪৫০তম ব্যাটেলিয়নের কমান্ডার লে. কর্নেল লিরান বিটটন জেরুজালেম পোস্টকে বলেন, হিজবুল্লাহ’র সঙ্গে যদি পরবর্তীতে কোনো যুদ্ধ হয় তবে তার ধরণ হবে পুরোপুরি ভিন্ন। হিজবুল্লাহ যোদ্ধাদের আগের চেয়েও অনেক উন্নতি ঘটেছে। তারা অভিজ্ঞতা অর্জন করেছে এবং তাদের আছে অত্যাধুনিক অস্ত্র রয়েছে বলেও স্বীকার করেন তিনি।

২০০৬ সালে হিজবুল্লাহ’র সঙ্গে ৩৪ দিনের যুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছিল। ইসরাইলি সেনাবাহিনী অজেয় বলে যে ভাবমূর্তি পশ্চিমা গণমাধ্যম দীর্ঘদিন ধরে তৈরি করেছিল এ যুদ্ধে তা চিরদিনের মতো চৌচির হয়ে যায়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here