প্রথম নারী ক্রিকেট খেলোয়াড় হিসেবে ওয়ানডে ফরম্যাটে ২০০ ম্যাচ খেলার বিশ্ব রেকর্ড গড়লেন ভারতের মিতালি রাজ। আজ হ্যামিল্টনে নিউজিল্যান্ডের সিরিজের তৃতীয় ওয়ানডে খেলতে নেমেই এই বিশ্ব রেকর্ড গড়েন মিতালি।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত ২৬৩টি ম্যাচ খেলেছে ভারত। এরমধ্যে মিতালিই ছিলেন ২শ’টি ম্যাচে। ১৯৯৯ সালে ভারতের জার্সি গায়ে ওয়ানডে অভিষেক হয় মিতালির। তখন থেকে ভারত ২১৩টি ওয়ানডে খেলে। এরমধ্যে ১৩টি বাদে ভারতের হয়ে ২শটি ম্যাচ খেলেন মিতালি।

ওয়ানডে অভিষেকের পর থেকে ১৯ বছর ২১৯দিন হলো আন্তর্জাতিক ক্রিকেটে রঙ্গীন পোশাকে খেলছেন মিতালি। নারীদের মধ্যে রেকর্ড সবচেয়ে বেশি দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন তিনি। তবে নারী-পুরুষ মিলিয়ে বিশ্বের মধ্যে চতুর্থ। ভারতের শচীন টেন্ডুলকার, শ্রীলংকার সনাৎ জয়সুরিয়া ও পাকিস্তানের জাভেদ মিয়াদাদের পর মিতালির স্থান।

ভারতের হয়ে এখন পর্যন্ত ১৯৯টি ম্যাচে (আজকেরটি বাদে) ৭টি সেঞ্চুরি ও ৫২টি হাফ-সেঞ্চুরিতে ৬৬১৩ রান করেছেন মিতালি। যা নারীদের ক্রিকেটে সর্বোচ্চ রান। মিতালির পরই ম্যাচ ও রানের দিক দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন ইংল্যান্ডের চার্লোটি এডওয়ার্ডস ১৯১ ম্যাচে তার রান ৫৯৯২।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here