বর্তমানে খেলছেন এমন উইকেটরক্ষকের তালিকা করলে একদম উপরের সারিতেই থাকবে ভারতীয় উইকেটরক্ষক মাহেন্দ্র সিং ধোনির নাম। সেই ধোনিতে এবার মজেছে খোদ আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা অর্থাৎ আইসিসি। একই সাথে ধোনি স্টাম্পের আশেপাশে থাকলে কোনও ব্যাটসম্যান যেন ক্রিজ ছেড়ে বেরিয়ে আসার ভুল না-করে। ব্যাটসম্যানদের জন্য এমন এক সতর্কবার্তা জানানো হয়েছে আইসিসির তরফ থেকে!

যদিও সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অনেকটা মজা করেই এক টুইট বার্তাতে এমনটা জানিয়েছে আইসিসি, তবুও এর যথাযথ কারণ আছে বৈকি। কেননা গতকাল (রোববার) নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচ খেলতে নেমেছিল ভারত। ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে ম্যাচটা ৩৫ রানে জিতে সিরিজটা ৪-১ করে নিয়েছে সফরকারীরা।

ম্যাচে অবশ্য ব্যাট হাতে একেবারেই সুবিধা করতে পারেননি ধোনি, মাত্র ১ রান করেই বোল্ড হয়ে ফিরে যান ট্রেন্ট বোল্টের বলে। কিন্তু উইকেটের পিছনে আরও একবার নিজের আধিপত্যটা দেখিয়েছেন ৩৭ বছর বয়সী এই উইকেটরক্ষক। প্রমাণ করে দিয়েছেন যে, কেন তাঁকে বাইশ গজের দ্রুততম উইকেটকিপার বলা হয়।

ভারতের দেওয়া ২৫২ রান তাড়া করতে নেমে স্বাগতিক নিউজিল্যান্ড ১১৯ রান তুলতেই হারিয়ে বসে পাঁচ উইকেট। ছ’নম্বরে ব্যাট করতে আসা জিমি নিশাম অবশ্য জমে গিয়েছিলেন ক্রিজে, শাসন করতে থাকেন ভারতীয় বোলারদের। ৩২ বল থেকে যখন ৪৪ করে অপরাজিত আছেন এই ব্যাটসম্যান, তখন এই কিউইকে থামানোর জন্য ৩৬ ওভারে রোহিত বল করতে পাঠান পার্ট-টাইম স্পিনার কেদার যাদবকে।

তাঁর করা দ্বিতীয় বলটা নিশাম মিস করতেই ভারতীয় শিবির থেকে লেগ বিফোরের জোরালো আবেদন উঠে। নিশামও রান নেওয়া জন্য নিজের জায়গা থেকে দু’এক পা এগিয়ে গিয়েছিলেন। সেই সময় ধোনিও যথারীতি আবেদন করেন আউটের জন্য। কিন্তু নিশাম খেয়াল করেননি যে, ধোনি লেগ বিফোরের আবেদন করতে করতেই ঝড়ের বেগে বলটা কুড়িয়ে নিয়ে তাঁর উইকেটটা ভেঙে দেন।

পুরো বিষয়টাতেই হকচকিয়ে যান নিশাম। আর এই আউটটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। এরপর ধোনির এই রান আউটের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরে মুহূর্তেই, তাইতো সেটা নিয়ে মজা করে একটা সতর্কতা বাণীও দিয়ে দিয়েছে আইসিসি। যেখানে বলা হয়েছে, স্টাম্পের পিছনে এমএস ধোনি থাকলে, কোনও ব্যাটসম্যানই যেন ক্রিজ ছেড়ে বেরিয়ে আসার ভুল না-করে!

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here