রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইরানের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক বিরাজমান রয়েছে এবং তেহরান বিষয়টি সম্পর্কে অবগত আছে। রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভের ইরান সম্পর্কিত বক্তব্য বিকৃতভাবে উপস্থাপিত হওয়ার পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি একথা বলেন।

মারিয়া জাখারোভা মস্কোয় এক সংবাদ সম্মেলনে রিয়াককভের বক্তব্য সম্পর্কে বলেন, “দুঃখজনকভাবে বহুবার দেখা গেছে, কর্মকর্তাদের বক্তব্যগুলো সঠিকভাবে ভাষান্তর ও উপস্থাপন করা হচ্ছে না। কোনো কোনো কথা বাদ দিয়ে তার পরিবর্তে তৈরি করা কথা মিশিয়ে দেয়া হচ্ছে।”

তিনি বলেন, ইরান সম্পর্কে রিয়াবকভের যে বক্তব্য প্রকাশিত হয়েছে তিনি সেরকম কিছু বলেননি। জাখারোভা দুঃখ প্রকাশ করে বলেন, এই ঘটনায় তেহরানের সঙ্গে মস্কোর ঘনিষ্ঠ সম্পর্ক ও সহযোগিতার বিষয়টিকে উপেক্ষা করা হয়েছে।

রাশিয়ার এই মুখপাত্র বলেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান ও রাশিয়ার মধ্যে শক্তিশালী অর্থনৈতিক সহযোগিতা রয়েছে। এ ছাড়া, সিরিয়া এবং পরমাণু সমঝোতা প্রসঙ্গেও দু’দেশের মধ্যে চমৎকার রাজনৈতিক বোঝাপড়া রয়েছে।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ গতমাসে মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, সিরিয়ায় তার দেশের সঙ্গে ইরানের সহযোগিতা রয়েছে। এ সময় সিএনএনের সাংবাদিক প্রশ্ন করেন, সিরিয়ার যুদ্ধের ময়দানেও কি আপনাদেরকে ইরানের মিত্র বলা যাবে? এ প্রশ্নের উত্তরে রিয়াবকভ বলেন, আমি এ ধরনের কথা বলিনি। আমরা পরস্পরের সঙ্গে কাজ করছি এবং আমেরিকা ও ইউরোপীয়দের নিশ্চয়তা পেলে আরো বেশি পদক্ষেপ নেয়া সম্ভব হতো।

এই সাক্ষাৎকার প্রচার হওয়ার পর ইহুদিবাদী ইসরাইলের গণমাধ্যমগুলো রিয়াবকভের বক্তব্য বিকৃত করে দাবি করে, তিনি ওই সাক্ষাৎকারে বলেছেন, সিরিয়ায় রাশিয়া সবার আগে ইসরাইলের নিরাপত্তা রক্ষার বিষয়টিকে প্রাধান্য দিচ্ছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here