প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অতীতে সংবিধান লঙ্ঘনকারীদের কারণে দেশ বারবার পিছিয়ে গেছে। এজন্য ক্ষমতা বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করা হবে।

রোববার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনে এসে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

এর আগে সকাল সোয় ১০টার দিকে প্রধানমন্ত্রী মন্ত্রণালয়ে এলে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

দেশের উন্নয়নের লক্ষ্যে মন্ত্রণালয়ের কর্তাদের আরও বেশি শ্রম দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রণালয়ের সব কাজ পরিকল্পিতভাবে করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তিনি উপজেলাভিত্তিক মাস্টার প্ল্যান তৈরির নির্দেশনা দিয়ে তা দ্রুত বাস্তবায়ন করার তাগিদ দেন। পাশাপাশি সুপেয় পানির নিশ্চয়তা, স্যানিটেশন, রাস্তার উন্নয়ন, জনস্বাস্থ্য নিশ্চিত করার ওপর জোর দেন।

বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী বলেন, সংবিধান লঙ্ঘনকারীদের কারণে দেশ বারবার পিছিয়ে গেছে। তারা ক্ষমতায় এসে দেশের উন্নয়ন বাদ দিয়ে নিজেদের উন্নয়ন নিয়ে ব্যস্ত ছিল। জনগণের ভাগ্য পরিবর্তনে কাজ না করে, তারা নিজেদের ভাগ্য পরিবর্তন করেছেন। নিজেরা সম্পদের পাহাড় গড়েছেন। দীর্ঘদিন পর আওয়ামী লীগ সরকারে এসে জনগণের জন্য কাজ শুরু করে। উন্নয়নের জন্য সঠিক পরিকল্পনা প্রণয়ন করে। আর সে কারণেই আজ দেশ এগিয়ে গেছে।

শেখ হাসিনা বলেন, বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।

উপজেলা ভিত্তিক মাস্টার প্ল্যান তৈরির নির্দেশনা দিয়ে তা দ্রুত বাস্তবায়ন করারও তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ পরিদর্শনের অংশ হিসেবে স্থানীয় সরকার মন্ত্রণালয় পরিদর্শন যান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকায় বাংলাদেশ এখন স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে পৌঁছেছে। পারিপার্শ্বিক অবস্থা, ভৌগোলিক অবস্থান ও জনসংখ্যার চাপ সবকিছুই মাথায় রেখে সুপরিকল্পিত ভাবে দেশকে গড়ে তোলার কথা জানান প্রধানমন্ত্রী।

সময় স্থানীয় সরকারের মন্ত্রী তাজুল ইসলাম ও প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। পরে মন্ত্রণালয়ের সভা কক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। মন্ত্রণালয়ের কাজ গতিশীল করাসহ বিভিন্ন দিক নির্দেশনা বক্তব্য দেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here