আগামী জুন-জুলাইয়ে ওয়ার্ল্ড কাপ ক্রিকেটকে সামনে রেখে মে-মাস থেকেই ব্যস্ত হয়ে পড়বে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ৭ মে থেকে ১৫ মে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে প্রাক-ওয়ার্ল্ড কাপ প্রস্তুতি।

আয়ারল্যান্ড সফরের পর ইংল্যান্ডে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প শেষ করে ওয়ার্ল্ড কাপের প্রস্তুতি ম্যাচ এবং ওয়ার্ল্ড কাপে অবতীর্ন হবে বাংলাদেশ দল। আয়ারল্যান্ড সফরের আগে দেশের মাটিতে প্রস্তুতি ক্যাম্পও করবে বাংলাদেশ দল।

সে কারনেই ৫০ ওভারের ম্যাচের আসর ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) এবার গুরুত্ব পাচ্ছে যথেস্ট। ওয়ার্ল্ড কাপকে সামনে রেখে পর্যাপ্ত প্রস্তুতির জন্য ডিপিএল এপ্রিলের দ্বিতীয় সপ্তাহের মধ্যে সম্পন্ন করার তাড়া আছে ঢাকা প্রিমিয়ার ডিভিশণ ক্রিকেট লিগের পরিচালনাকারী সংগঠন ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশের ( সিসিডিএম)।

১২ ফেব্রুয়ারি প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে ক্রিকেটারদের দল-বদলের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল সে কারনেই। তবে প্লেয়ার্স ড্রাফটের তারিখ এবং লিগ শুরুর দিনক্ষন পরিবর্তন করেছে সিসিডিএম। আগামী ১৮ ফেব্রুয়ারি প্লেয়ার্স ড্রাফট এবং ১ মার্চ থেকে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ আয়োজনের পরিবর্তিত সময় সময়সূচী ঠিক করেছে সিসিডিএম।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে ( বিপিএল) নির্বাচকরা সবাই বিভিন্ন ফ্রাঞ্চাইজিদের সঙ্গে সর্ম্পৃক্ত থাকায় ডিপিএলের প্লেয়ার্স ড্রাফট এবং ড্রাফটের ক্যাটাগরী নির্ধারন যথাসময়ে করতে পারেননি তারা। প্রিমিয়ার ডিভিশনে অংশগ্রহনকারী ক্লাব সমূহ প্লেয়ার্স ড্রাফটের তালিকা হাতে না পাওয়ায় রিটেইন ক্রিকেটারদের তালিকা সিসিডিএমকে জমা দিতে পারেনি। সে কারনেই প্লেয়ার্স ড্রাফট ৬ দিন পিছিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিপিএলের কো অর্ডিনেটর আমিন খান-‘ বিপিএলে নির্বাচকরা ব্যস্ত থাকায় প্লেয়ার্স ড্রাফটের ক্রিকেটারদের তালিকা এবং গ্রেডেশন নির্ধারন করে তা সিসিডিএমকে জমা দিতে পারেননি। ড্রাফটে ক্রিকেটারদের ক্যাটাগরী না দেখে কিভাবে ড্রাফটে অংশ নিবে ক্লাবগুলো ? ফলে ক্লাবগুলো রিটেইন খেলোয়াড়দের নাম পাঠাতে পারেনি।’

মঙ্গলবার নির্বাচকরা এই তালিকা সিসিডিএমকে পাঠিয়ে দিবে বলে জানিয়েছেন আমিন খান-‘ আশা করছি আগামীকাল ( মঙ্গলবার) প্লেয়ার্স ড্রাফটের তালিকা হাতে পাব। তালিকা পেলেই আমরা ক্লাবগুলোর কাছে রিটেইন লিস্ট চাইব।’

প্লেয়ার্স ড্রাফট ৬ দিন পিছিয়ে যাওয়ায় লিগ শুরুর পূর্ব নির্ধারিত তারিখ ৩ দিন পিছিয়ে দেয়া হয়েছে। তবে লিগ পিছিয়ে দিলেও নির্ধারিত সময়ের মধ্যে লিগ সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন আমিন খান-‘ যে করেই হোক, ১৪ এপ্রিলের মধ্যে লিগ শেষ করবো।’ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ দ্রুত সম্পন্ন করতে রিজার্ভ ডে থাকছে না আসন্ন আসরে। প্রতি রাউন্ডের পর ১দিন মাত্র বিরতি থাকবে বলে জানিয়েছেন ডিপিএলের কো অর্ডিনেটর।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here