শীতের সবজি দিয়ে বিভিন্ন ধরনের মজাদার খাবার তৈরি করেন আপনি। এবার ফ্রেশ সবজিতে ঘরেই তৈরি করুন ভেজিটেবল কাটলেট। বিকালের নাস্তায় ও চায়ের আড্ডায় খেতে পারে মুখরোচক ভেজিটেবল কাটলেট।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ভেজিটেবল কাটলেট।

উপকরণ

২০০ গ্রাম পনির, ১ কাপ বাঁধাকপি কুঁচি, ১/২ কাপ গাজর কুঁচি, ১ কাপ মটরশুঁটি, ১/২ কাপ ক্যাপসিকাম কুঁচি, ৪টি বড় আলু সিদ্ধ করে চটকে নেওয়া, ১টি বড় পেঁয়াজ কুঁচি, ৩টি পাউরুটি ছোট টুকরা করে ছেঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, ১ চা চামচ জিরা গুঁড়া, ২ টেবিল চামচ পুদিনা পাতা কুঁচি, ২-৩টি কাঁচামরিচ কুঁচি, ৪ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ গরম মশলা গুঁড়া, লবণ ও কালো গোলমরিচ গুঁড়া স্বাদমতো, ২ টেবিল চামচ তেল।

কাটলেট কোটিং এর জন্য লাগবে

১/২ কাপ ময়দা, পরিমাণমতো পানি, ব্রেড ক্রাম্বস, লবণ ও কালো গোলমরিচের গুঁড়া পরিমাণমতো, ভাজার জন্য পরিমাণমতো তেল।

যেভাবে তৈরি করতে হবে

১. কড়াইতে তেল গরম করে এতে পেঁয়াজ, দিয়ে লালচে করে ভেজে নিতে হবে।

২. এখন এতে মটরশুঁটি, বাঁধাকপি কুঁচি, গাজর দিয়ে উচ্চতাপে এক মিনিটের জন্য সতে করে নিয়ে চুলার আঁচ কিছুটা কমিয়ে কড়াইয়ের মুখ ২ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে।

৩. এরপর ঢাকনা তুলে এতে কাঁচামরিচ, ক্যাপসিকাম কুঁচি, গরম মশলা, লবণ, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে দুই মিনিটের মতো কষাতে হবে।

৪. সবজি যেন পুড়ে না যায় সেজন্য চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। এতে পাউরুটির টুকরা, পনির, দুধ, পুদিনা পাতা ও প্রয়োজন অনুসারে লবণ ও গোল মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মথতে হবে।

৫. মিশ্রণটি ভালোভাবে মথা হয়ে গেলে অল্প পরিমাণে হাতের তালুতে নিয়ে ছোট ছোট কাটলেটের আকৃতি দিতে হবে। সবটুকু মিশ্রণ দিয়ে কাটলেট তৈরি করা হয়ে গেলে রেফ্রিজারেটরে আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে।

৬. ভিন্ন একটি পাত্রে ময়দা, লবণ, গোল মরিচের গুঁড়া ও পানি একসাথে মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। তৈরিকৃত ব্যাটারটি খুব বেশি পাতলা বা ঘন হওয়া যাবে না। এতে ক্রিমি টেক্সচার থাকতে হবে।

৭. এই ব্যাটারে আগে থেকে তৈরি করে রাখা ভেজিটেবল কাটলেট ডুবিয়ে উভয় পাশ কোট করে নিতে হবে। এরপর ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিয়ে পুনরায় ব্যাটারে কোট করে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিতে হবে এবং দুই ঘণ্টার জন্য রেফ্রিজারেটরে রেখে এরপর বের করতে হবে।

৮. কড়াইতে কাটলেট ভাজার মতো তেল গরম করে এতে একে একে কাটলেটগুলো ছেড়ে দিতে হবে। কাটলেটগুলো ডুবো তেলে ভাজতে হবে। তাই তেল সেইভাবে হিসেব করেই দিতে হবে।

৯. মাঝারি তাপে কাটলেটগুলো বাদামী বর্ণ ধারণ করলে উঠিয়ে তেল ঝরিয়ে নিতে হবে।

তেল ঝরানো হয়ে গেলে পছন্দসই সস কিংবা রায়তার সঙ্গে পরিবেশন করতে হবে গরম গরম ভেজিটেবল কাটলেট।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here