মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার জন্য আগামী ১৪ ফেব্রুয়ারি জার্মানি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরসূচি অনুযায়ী প্রধানমন্ত্রী মিউনিখে ১৫-১৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে অংশ নেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সফরকালে শেখ হাসিনা জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করবেন। যাতে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে উভয়পক্ষ আলোচনা করবে বলে কূটনীতিক সূত্র জানিয়েছে।

এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যুক্তরাষ্ট্র থেকে সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ প্রতিনিধিদল যোগ দেবে। এতে থাকবেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী পেট্রিক শানাহান।

এর আগে ২০১৭ সালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত ‘মিউনিখ নিরাপত্তা সম্মেলনে’ অংশ নিয়েছিলেন। এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা আমন্ত্রিত হন। জাতিসংঘ মহাসচিবসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রধানরাও এতে যোগ দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জার্মানি থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত যাবেন। তিনি আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী ও সম্মেলন-২০১৯-এ যোগ দেবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদের বৈঠকেরও কথা রয়েছে। প্রধানমন্ত্রীর ২০ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here