যার দেয়াল হয়ে দাঁড়ানোর অসম্ভব দক্ষতায় ১৯৬৬ বিশ্বকাপ জিতেছিলো ইংল্যান্ড, সেই কিংবদন্তি গোলকিপার গর্ডন ব্যাঙ্কস মারা গেছেন। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী গোলরক্ষক গর্ডন ব্যাঙ্কস মঙ্গলবার ৮১ বছর বয়সে মারা গেছেন। এই তারকার মৃত্যুর খবর নিশ্চিত করেছে তার সাবেক ক্লাব স্টোক সিটি।

ক্যারিয়ারে ছয়বার ফিফা বর্ষসেরা গোলরক্ষকের স্বীকৃতি পাওয়া ব্যাঙ্কস গোলপোস্টের নিচে সর্বকালের অন্যতম সেরা হিসেবে বিবেচিত হন। ইংল্যান্ডের হয়ে ৭৩টি ম্যাচ খেলেছেন তিনি। ব্যাঙ্কসের ক্যারিয়ার স্থায়ী ছিলো ১৯৬৩ থেকে ১৯৭২ সাল পর্যন্ত।

স্টোক সিটির হয়ে ২০০টি ম্যাচে খেলা সর্বকালের অন্যতম সেরা এই গোলকিপারের ক্যারিয়ারের ইতি ঘটে আকস্মিকভাবেই! ১৯৭২ সালের অক্টোবরে সড়ক দুর্ঘটনায় এক চোখের দৃষ্টি শক্তি হারিয়ে ফেলেন তিনি।

ব্যাঙ্কসের পরিবারের উদ্ধৃতি দিয়ে স্টোক সিটি ক্লাব জানায়,‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি গভীর রাতে মৃত্যুবরণ করেছেন গর্ডন ব্যাঙ্কস। তার মৃত্যুতে আমরা শোকাহত।’

১৯৬৬ বিশ্বকাপের প্রতিটি ম্যাচই খেলেছেন এই গোল রক্ষক। এর চার বছর পরের বিশ্বকাপে করা এক অসাধারণ কীর্তিই তাকে অমর করে রেখেছে। মেক্সিকোতে ব্রাজিলের বিপক্ষে গ্রুপ পর্বে ইংল্যান্ড ১-০ গোলে হারলেও সেই ম্যাচে পেলের দর্শনীয় হেড অসম্ভব দক্ষতায় সেভ করেছিলেন ব্যাঙ্কস। যাকে বলা হয় ‘সেভ অব দ্য সেঞ্চুরি।’ তাছাড়া ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে ইংল্যান্ডের ৪-২ গোলের জয়ে বড় অবদান ছিল তার।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here