উত্তর কোরিয়া সামরিক সক্ষমতা এবং পরমাণু কর্মসূচি কাটছাঁটের তেমন কোনো উদ্যোগ নেয় নি। এ কথা বলেছেন দক্ষিণ কোরিয়ার মোতায়েন মার্কিন বাহিনীর নতুন কমান্ডার জেনারেল রবার্ট আব্রাহাম। উত্তর কোরিয়া এবং আমেরিকার শীর্ষ নেতৃবৃন্দের মধ্যে দ্বিতীয় দফা বৈঠকের আগে এ কথা বললেন তিনি। ভিয়েতনামে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

জেনারেল আব্রাহাম বলেন, কোরিয় উপদ্বীপের উত্তেজনা হ্রাসে সহায়তা করেছে সিঙ্গাপুর শীর্ষ সম্মেলন। তবে এতে গোটা পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন সূচিত হয় নি। তিনি মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে এ সব কথা বলেন। তিনি আরো বলেন, উত্তর কোরিয়ার সামরিক সক্ষমতার নামমাত্র পরিবর্তন হয়েছে বা সত্যিকার অর্থে কোনো পরিবর্তনই ঘটে নি। এ সক্ষমতা আমেরিকা, দক্ষিণ কোরিয়া এবং ওই অঞ্চলের মার্কিন মিত্রদের জন্য অব্যাহত ভাবে হুমকি হয়ে দেখা দিচ্ছে বলেও দাবি করেন তিনি।

গত বছরের জুনে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে প্রথম দফা বৈঠক হয়েছিল।  পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনা কমিয়ে আনার জন্য এ বৈঠক হয়।

বৈঠকে কোরিয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করার অস্পষ্ট প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন কিম। সত্যিকার অর্থে কিম কি বলেছিলেন তা নিয়ে দুপক্ষের মতপার্থক্য থাকায় সত্যিকার ভাবে এ ক্ষেত্রে কোনো কার্যকর তৎপরতা চলে নি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here