বীরদর্পে লড়াই করে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তাতে সেন্ট লুসিয়া টেস্টে ওয়েস্ট ইন্ডিজ পায় ৪৮৫ রানের বিশাল লক্ষ্য। শেষ বিকেলে রোস্টন চেজ প্রতিরোধ গড়লেও অন্য ব্যাটসম্যানদের অসহায় আত্মসমর্পণে উইন্ডিজ হেরেছে ২৩২ রানের বিশাল ব্যবধানে।

ড্যারেন স্যামি জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার জয়ের জন্য ৪৮৫ রানের লক্ষ্যে ছুটতে গিয়ে ২৫২ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচ হারলেও স্বাগতিকরা ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে।

৪ উইকেটে ৩২৫ রান নিয়ে মঙ্গলবার দিন শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু ৫.২ ওভার ব্যাট করে ১১১ রানে অপরাজিত থাকা অধিনায়ক জো রুট আউট হয়ে যান ১২২ রানে। ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে তখনই। আরেক পাশে বেন স্টোকস তখন অপরাজিত ৪৮ রানে।

লক্ষ্য ছোঁয়াটা ওয়েস্ট ইন্ডিজের ধরাছোঁয়ার বাইরেই ছিল। তবে স্বাগতিকরা চেয়েছিল লড়াই করতে। কিন্তু জেমস অ্যান্ডারসনের তোপে শুরু থেকেই মঙ্গলবার ধুঁকতে থাকে দলটি। প্রথম ওভারেই জন ক্যাম্পবেলকে ফেরান অ্যান্ডারসন। দুর্দান্ত এক স্পেলে দ্রুত ফিরিয়ে দেন ক্রেইগ ব্র্যাথওয়েট ও ড্যারেন ব্রাভোকেও। তিনে নামা শেই হোপকে ফেরান মার্ক উড। তখন ক্যারিবিয়দের সংগ্রহ ৪ উইকেটে ৩১ রান।

শিমরন হেটমায়ারকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন চেইজ। কিন্তু লাঞ্চের পর হেটমায়ার ১৯ রানে আউট হলে ভাঙে ৪৫ রানের জুটি। তারপরও শেন ডাওরিচ, কেমার রোচদের নিয়ে  ছোট ছোট জুটি গড়ে স্বাগতিকদের এগিয়ে নেন চেইজ। কিন্তু বেন স্টোকস, মইন আলিদের বোলিংয়ে বড় হতে পারেনি সেই জুটি। নয়ে নেমে ৩০ বলে ৩৪ করে দর্শকদের কিছুটা বিনোদন দেন আলজারি জোসেফ।

চেইজের সেঞ্চুরির জন্য মঙ্গলবার চোট নিয়েও কিমো পল ব্যাটিংয়ে নামেন। পরের ওভারে বাউন্ডারিতে চেইজ পেয়ে যান ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি। শেষ পর্যন্ত অবশ্য তিনি পারেননি ক্যারিবিয়দের বড় হার থেকে বাঁচাতে।

সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মার্ক উড। এদিকে সিরিজে ১৩.৮৮ গড়ে ১৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন কেমার রোচ।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ২৭৭ ও ৩৬১/৫ ডিক্লে. (রুট ১২২, স্টোকস ৬৯, বাটলার ৫৬, স্টোকস ৪৮*; গ্যাব্রিয়েল ২/৯৫)

ওয়েস্ট ইন্ডিজ:  ১৫৪ ও ২৫২ (চেজ ১০২*, জোসেফ ৩৪, রোচ ২৯, ডওরিচ ১৯, হেটমায়ার ১৯, হোপ ১৪; অ্যান্ডারসন ৩/২৭, মঈন ৩/৯৯, স্টোকস ২/৩০, উড ১/৫২)

ফল: ইংল্যান্ড ২৩২ রানে জয়ী।

ম্যাচসেরা: মার্ক উড (ইংল্যান্ড)

সিরিজ: ২-১ ব্যবধানে জয়ী ওয়েস্ট ইন্ডিজ

সিরিজসেরা: কেমার রোচ (ওয়েস্ট ইন্ডিজ)।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here