ছুটির দিনে বাইরের খাবার তো অনেক খেয়েছেন। আজকে ঘরেই তৈরি করে ফেলুন পিজ্জা। তবে তা চুলাতেই তৈরি করতে পারবেন এবং স্বাদও হবে ওভেনের পিজ্জার মত।

উপকরণ

মোজারেলা চিজ ১ কাপ, ক্যাপসিকাম কুঁচি ১/২ কাপ, টমেটো কুঁচি ১/৪ কাপ, রান্না করা মাংস কুঁচি ১/২কাপ ( মুরগি কুঁচি আদা রসুন, টমেটো সস ও সয়াসস মিশিয়ে ৫ মিনিট ভেজে নিন), পিজ্জা বা টমেটো সস ১ কাপ।

খামির এর জন্য

৩ কাপ ময়দা, ১/৪ কাপ গুড়ো দুধ, ১ চা চামচ লবণ, ৩ চা চামচ ইস্ট (ইনস্ট্যান্ট ইস্ট নিতে পারেন), ১ টেবিল চামচ চিনি, ৩ টেবিল চামচ তেল।

খামির তৈরির প্রণালি

সব শুকনো উপকরণ এক সাথে মিশিয়ে তেল দিয়ে ভাল করে মিশাতে হবে। পরিমান মত গরম পানি দিয়ে নরম খামির বানাতে হবে।

খামির কাপড় দিয়ে ঢেকে উপরে ঢাকনা দিয়ে গরম স্থানে দিতে হবে।। চুলাতে তাওয়া গরম করে চুলা বন্ধ করে গরম তাওয়ার উপর বা ওভেন গরম করে তার উপর রাখলে ভাল।

পিজ্জা তৈরির প্রণালি

খামির ফুলে উঠলে কিছু ময়দা নিয়ে ২ মিনিট মথে ২ ভাগ করে নিন। তাওয়া বেশি আঁচে গরম হতে দিন। একভাগ নিয়ে বড় রুটি বানিয়ে গ্লাস বা গোল কিছুর ঢাকনা দিয়ে ছোট ছোট করে কেটে নিন। অথবা ছোট ছোট রুটি বানিয়ে নিন। আবার রুটিগুলো ৫ মিনিট ঢেকে রাখুন।

এখন গরম তাওয়াতে না ঢেকে ছোট রুটিগুলো দিয়ে চুলার আঁচ একদম কমিয়ে দিন। ৩-৪ মিনিট পর রুটির নিচ হয়ে আসলে উল্টিয়ে দিন।

আবার কয়েক মিনিট পর নিচ হয়ে আসলে উপরে সস, ক্যাপসিকাম, মুরগি দিয়ে উপরে চিজ দিন এবং অরিগেনো ছিটিয়ে দিন। এবার ঢেকে ৫-৬ মিনিট অল্প আঁচে রাখুন। গরম পরিবেশন করুন।

ওভেনে করলে ২৫০সে এ প্রিহিট করুন। রুটির উপর সস দিয়ে তার উপর মাংস কুঁচি, ক্যাপসিকাম কুঁচি, টমেটো কুঁচি আর চিজ কুঁচি দিতে হবে। ওভেনে ২৫০ ডিগ্রী সে তাপে ১০ মিনিট বেক করতে হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here