পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানকে সবদিক থেকে বয়কট করার কথা নিয়ে এ বার কার্যত দ্বিধাবিভক্ত হয়ে পড়ল ভারতীয় ক্রীড়ামহল। বিশেষ করে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলা উচিত কিনা, সেই নিয়ে বিরোধ পৌঁছল চরমে।

একদিকে যখন শচীন তেন্ডুলকার বা সুনীল গাওস্করের মতো তারকারা চাইছেন বিশ্বকাপে ভারত খেলার মাঠেই জবাব দিক পাকিস্তানকে, তখন বেশ কিছু প্রাক্তন ক্রিকেটার আবার ম্যাচ না খেলার পক্ষে।

এদের মধ্যে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় আবার এক ধাপ এগিয়ে বলেছেন যে শুধু ক্রিকেট নয়, সব ধরনের খেলার ক্ষেত্রেই সম্পর্ক ছিন্ন করা উচিত পাকিস্তানের সঙ্গে।

সিআরপিএফ জওয়ানদের ওপর হামলার নিন্দা জানালেও পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ খেলার পক্ষেই মত দিয়েছেন শচীন তেন্ডুলকার। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে ম্যাচ না খেলে পাকিস্তানকে দুই পয়েন্ট দেওয়ার পক্ষে একদমই নন তিনি।

কিন্তু এর আগেই পাকিস্তান নিয়ে নিজের চরম ভাবনার কথা জানিয়েছিলেন সৌরভ। তাই লিটল মাস্টারের এমন জবাবের পরে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বলেন যে, শচীন হয়তো পাকিস্তানের বিপক্ষে দুই পয়েন্ট চায়। কিন্তু আমি চাই বিশ্বকাপ।”

সৌরভ আরও বলেছেন যে, এবারের বিশ্বকাপে খেলা হবে রাউন্ড রবিন ফরম্যাটে। অর্থাৎ সব দলের বিরুদ্ধেই খেলতে হবে সব দলকে। তাই পাকিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচ না খেলেও সেমিফাইনালে পৌঁছে যেতে পারে ভারত। কিন্তু এর ঠিক উল্টো অবস্থান নিয়ে সচীন বলেছেন যে, আজ অবধি বিশ্বকাপে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। তাই বিশ্বকাপে পাকিস্তানকে ম্যাচ ছেড়ে দেওয়ার একদমই পক্ষপাতী নন তিনি।

যদিও এই ব্যাপারে বিসিসিআই বল ঠেলেছে কেন্দ্রের কোর্টে। তাই নিজের মত জানালেও প্রাক্তন সকল ক্রিকেটারই জানিয়েছেন যে এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার ও বিসিসিআই যে সিদ্ধান্ত নেবে সেটাই হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here