কাশ্মীর সীমান্তে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর ভারতীয় সিনেমা ও ভারতে তৈরি পণ্যের বিজ্ঞাপন বয়কটের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের তথ্য ও প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী। গতকাল মঙ্গলবার এ ঘোষণা দেন তিনি।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে তিনি লেখেন, ‘সিনেমা পরিবেশক সমিতি ভারতীয় কনটেন্ট বয়কট করেছে। পাকিস্তানে কোনো ইন্ডিয়ান সিনেমা মুক্তি পাবে না। মেড ইন ইন্ডিয়া বিজ্ঞাপনের ব্যাপারেও ব্যবস্থা নিতে পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকে (পিইএমআরএ) নির্দেশ দেয়া হচ্ছে।’

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ওপর জঙ্গি আত্মঘাতী গাড়ি বোমা হামলায় ৪৪ সদস্য নিহত হয়। এই হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইস-ই-মোহাম্মদ। এরপর ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে তিক্ততা তৈরি হয়।

গতকাল মঙ্গলবার ভোর সাড়ে তিনটার দিকে ১২টি মিরেজ-২০০০ জঙ্গিবিমান নিয়ে পাক-অধিকৃত কাশ্মীরে  জইশ-ই-মোহাম্মদের আস্তানায় অভিযান চালায় ভারতীয় বাহিনী। বিমান থেকে এক হাজার কেজি বোমা বর্ষণ করে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের বেশ কিছু ঘাঁটি গুঁড়িয়ে দেয়া হয়েছে বলে দাবি করেছে নয়া দিল্লি।

এর আগে ইন্ডিয়া সিনে ওয়ার্কাস অ্যাসোসিয়েশন (এআইসিডাব্লিউএ) এক বিবৃতিতে সকল পাকিস্তানি শিল্পীদের ভারতে কাজের ওপর নিষেধাজ্ঞা দেয়।

এআইসিডাব্লিউএ-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় আমাদের সেনাদের ওপর জঙ্গি হামলার জন্য দুঃখ প্রকাশ করছে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কাস অ্যাসোসিয়েশন। নিহতদের পরিবারের প্রতি আমরা সমবেদনা প্রকাশ করছি। এ ধরনের ঘৃণ্য ও অমানবিক ঘটনায় এআইসিডাব্লিউএ পুরো জাতির সঙ্গে একাত্বতা ঘোষণা করছে। ইন্ডাস্ট্রিতে এখনো কর্মরত সকল পাকিস্তানি শিল্পীদের ওপর আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা প্রদান করছি। এরপরও কোনো সংগঠন যদি পাকিস্তানি শিল্পীদের নিয়ে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে তাহলে এআইসিডাব্লিউএ থেকে নিষিদ্ধ করা এবং কঠোর ব্যবস্থা নেয়া হবে। সবার আগে দেশ, আমরা দেশবাসীর সঙ্গে আছি।’ পাশাপাশি টোটাল ধামাল, নোটবুকসহ বেশ কিছু সিনেমা পাকিস্তানে মুক্তি দেয়া থেকে বিরত রাখা হয়।

২০১৬ সালে পাকিস্তানের টিভি ও এফএম রেডিওতে ভারতীয় কনটেন্ট প্রচারের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছিল পিইএমআরএ। কিন্তু ২০১৭ সালে লাহোর উচ্চ আদালত এ নিষেধাজ্ঞা তুলে দেয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here